• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭
  • ||

বাসা-বাড়িতে গ্যাস সংযোগের সুখবর আসছে

প্রকাশ:  ০১ জুলাই ২০২০, ২৩:২৯
নিজস্ব প্রতিবেদক

টানা সাত বছর বন্ধ থাকার পর বাসা-বাড়িতে গ্যাস সংযোগের বিষয়ে শিগগির সুখবর আসছে। সরকার আবার আবাসিকে গ্যাস সংযোগ চালুর উদ্যোগ নিয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন মিললে গ্যাস সংযোগ দেওয়া শুরু হবে। এক্ষেত্রে দীর্ঘদিন ধরে জমে থাকা আবেদনগুলো অগ্রাধিকার পাবে।

আবাসিক খাতে গ্যাস সংযোগ প্রদানের বিষয়ে একটি প্রস্তাবনা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া গেলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান।

জানা যায়, কোভিড-১৯ এর কারণে সৃষ্ট পরিস্থিতিতে শিল্প-কারখানায় গ্যাসের ব্যবহার কমেছে। ফলে আমদানি করা এলএনজি গ্যাসের সরবরাহও কমাতে হয়েছে। কিন্তু চুক্তির শর্ত অনুসারে গ্যাসের আমদানি বহাল রাখতে হচ্ছে। এতে পেট্রোবাংলা আর্থিক ক্ষতির মুখে পড়ায় গ্যাসের ব্যবহার বৃদ্ধির উদ্যোগ হিসেবে আবাসিকে গ্যাস সংযোগ চালুর বিষয়ে চিন্তা করছে সরকার।

গ্যাস সংকটের কারণে ২০০৯ সালের ২১ জুলাই থেকে শিল্প ও বাণিজ্যিক খাতে নতুন গ্যাস সংযোগ বন্ধ ঘোষণা করে। একই কারণে পরের বছরের ১৩ জুলাই থেকে আবাসিক খাতেও নতুন গ্যাস-সংযোগ বন্ধ করা হয়। এরপর ২০১৩ সালের ৭ মে বাসা-বাড়িতে সংযোগ দেওয়া শুরু হলেও কিছুদিন পর তা আবার বন্ধ করা হয়।

টানা ৭ বছরের বেশি সময় আবাসিকে গ্যাস সংযোগ বন্ধ থাকায় রাজধানীসহ আশেপাশের এলাকায় বহুতল ভবন নির্মাণ করে বিপাকে পড়েন অনেকেই। আর এসুযোগে অবৈধ গ্যাস সংযোগ নেওয়ার খবর আসে মাঝেমধ্যে।

এদিকে গ্যাস সংযোগ বন্ধ থাকলেও গত কয়েক বছরে দেশের বিতরণ সংস্থাগুলো এক লাখের বেশি গ্রাহকের আবেদন জমা নিয়েছে। এর মধ্যে তিতাস গ্যাস কোম্পানির কাছেই জমা পড়েছে ৮০ হাজারের মতো নতুন সংযোগের আবেদন।

দেশে দৈনিক প্রায় ৪০০ কোটি ঘনফুট গ্যাসের গড় চাহিদা রয়েছে। বিপরীতে দৈনিক গড় উৎপাদন প্রায় ২৫০ কোটি ঘনফুট। চাহিদা মেটাতে তরল প্রাকৃতিক গ্যাস তথা এলএনজি আমাদনি করছে সরকার।

পূর্বপশ্চিমবিডি/এসএস

গ্যাস সংযোগ,করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close