• বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭
  • ||

৬৫ এমপির করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ

প্রকাশ:  ২১ জুন ২০২০, ২০:৫১
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

জাতীয় সংসদের চলতি বাজেট অধিবেশনের অবশিষ্ট কার্যদিবসে অংশগ্রহণকারী ১৭০ এমপির করোনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ পরীক্ষার জন্য ৬৫ জন সংসদ সদস্যের (এমপি) নমুনা সংগ্রহ করা হয়েছে।

সংক্রমণের ঝুঁকির কথা বিবেচনা করে বাজেট অধিবেশনে সাংসদদের ভাগ করে অধিবেশনে অংশ নেওয়ার পরিকল্পনা আগেই নেওয়া হয়। সে মোতাবেক প্রতিদিন ৮০-৯০ জন সাংসদ অংশ নেন। প্রত্যেকের সাংসদের আসনের মধ্যে দূরত্ব বজায় রাখা হচ্ছে। এরপরও কোনো ঝুঁকি নিতে চাইছে না সংসদ সচিবালয়।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, অধিবেশনের আগামী চার কার্যদিবসে অংশ নেবেন এমন ১৭০ সাংসদের নমুনা পরীক্ষার জন্য ইতিমধ্যে চিঠি দেওয়া হয়েছে। সংসদের মেডিকেল সেন্টারে শনিবার থেকে নমুনা জমা দিচ্ছেন সাংসদেরা। প্রথম দিন ২০ জন সাংসদ নমুনা দিয়েছেন। আজ রোববার আরও ৪৫ জন দিয়েছেন। সব মিলিয়ে দুই দিনে নমুনা দিয়েছেন ৬৫ জন। আগামীকাল সোমবারও সাংসদদের নমুনা সংগ্রহ করা হবে।

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, আমরা তিনদিন নমুনা সংগ্রহের উদ্যোগ নিয়েছি। এটা বাধ্যতামূলক নয়। তবে সাংসদেরা সাড়া দিচ্ছেন।

চিফ হুইপ আরও বলেন, অনেক সাংসদ নিজের নির্বাচনী এলাকায় নিয়মিত ত্রাণ কার্যক্রম চালাচ্ছেন। কেউ কেউ ইতিমধ্যে নিজ উদ্যোগে নির্বাচনী এলাকায় করোনা পরীক্ষা করিয়েছেন। যারা এখনো বাকি আছেন, তাদের নমুনা নেওয়া হচ্ছে।

এবার এখন পর্যন্ত বাজেট অধিবেশন তিন কার্যদিবস চলেছে। সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, আগামী ২৩, ২৪, ২৯ ও ৩০ জুন সংসদের অধিবেশন চলতে পারে। সংক্ষিপ্ত পরিসরে অধিবেশনের কার্যক্রম চলবে।

চলতি বাজেট অধিবেশনে যোগ দিয়েছেন এমন দুই জন সংসদ সদস্যসহ এ পর্যন্ত অন্তত ১৫ জন এমপি করোনায় আক্রান্ত হয়েছেন। সর্বশেষ শনিবার (২০ জুন) নড়াইল-২ আসনের সংসদ সদস্য ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা করোনায় আক্রান্ত হন। এছাড়া, সংসদ সচিবালয়ের প্রায় ১০০ জনের মতো কর্মকর্তা-কর্মচারী করোনা আক্রান্ত হয়েছেন।

উল্লেখ্য, স্বাস্থ্য সুরক্ষার স্বার্থে বাজেট অধিবেশন শুরুর আগে সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট সব কর্মকর্তা-কর্মচারীর নমুনা পরীক্ষা করা হয়। ওই সময়ে সংসদ অধিবেশনে যোগ দেওয়ার জন্য নির্ধারিত এমপিদেরও করোনা পরীক্ষার বিষয়টি আলোচনা হয়। তবে শেষ পর্যন্ত ওই পরিকল্পনা আর বাস্তবায়িত হয়নি। তখন বলা হয়েছিল, সংসদ সদস্যদের নমুনা পরীক্ষার প্রয়োজন পড়বে না। কেউ ব্যক্তিগত উদ্যোগে চাইলে পরীক্ষা করাতে পারবেন। এরপর দেশে কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতির অবনতি হওয়ায় সংসদ অধিবেশনে যোগদানের জন্য নির্ধারিত এমপিদের নমুনা পরীক্ষার সিদ্ধান্ত হয়। ইতোমধ্যে এসব এমপিকে চিঠি দিয়ে জানানো হয়েছে বিষয়টি ।

পূর্বপশ্চিমবিডি/জিএম

জাতীয় সংসদ,চলতি বাজেট অধিবেশন,করোনার নমুন সংগ্রহ,সংসদ সদস্য
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close