• মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭
  • ||

করোনা চিকিৎসায় রাজধানীতে আরও এক  হাসপাতাল

প্রকাশ:  ০৬ জুন ২০২০, ২৩:৫৯
নিজস্ব প্রতিবেদক

দেশে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। আর সংক্রমণ বৃদ্ধি পাওয়ার রাজধানীতে ৩০০ শয্যার আরেকটি হাসপাতালকে এই রোগের চিকিৎসায় নির্দিষ্ট করা হয়েছে। উত্তরার জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতালে রোববার থেকেই কোভিড-১৯ রোগী ভর্তি করা হবে বলে শনিবার (৬ জুন) হাসপাতালের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, দুপুরে অনলাইনে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিকভাবে হাসপাতালটিতে কোভিড-১৯ এর চিকিৎসা কার্যক্রমের উদ্বোধন করা হয়।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. মোয়াজ্জেম হোসেন বলেন, “করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়া হবে। রোববার থেকে রোগী ভর্তির কার্যক্রম শুরু হবে। এরইমধ্যে হাসপাতালে নিজস্ব পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। যেখানে প্রতিদিন গড়ে ১ হাজার ৮০টি নমুনা পরীক্ষা করা যাবে।”

বাংলাদেশ ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ, জাপানের গ্রিন হাসপাতাল সাপ্লাই এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি-জাইকার যৌথ উদ্যোগে এই হাসপাতাল প্রতিষ্ঠিত ও পরিচালিত হচ্ছে।

মোয়াজ্জেম হোসেন জানান, এই হাসপাতালের চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়েছেন জাপানি চিকিৎসকরা।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, কোভিড আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসার বিষয়টি অগ্রাধিকার দেবে প্রতিষ্ঠানটি।

চিকিৎসকদের জন্য ২০টি শয্যা বরাদ্দ থাকবে। ৩০০ শয্যার মধ্যে ২৪টি নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউ রয়েছে। আর আইসোলেশন বেড থাকছে ৩৬টি।

মোয়াজ্জেম হোসেন বলেন, কোভিড আক্রান্ত রোগীদের বিভিন্ন প্রকারের বর্জ্য শোধনের জন্য ইটিপি-এসটিপি স্থাপন করা হয়েছে। আমরা রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি। অনলাইনের রোগীর চিকিৎসা সংক্রান্ত আপডেট তথ্য তাদের পরিবারকে জানাব।

বর্তমানে ঢাকা শহরের ডজনখানেকের বেশি সরকারি-বেসরকারি হাসপাতালে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসা চলছে।

সরকারি হাসপাতালের মধ্যে প্রথমে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, উত্তরার কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, ফুলবাড়িয়া এলাকার রেলওয়ে হাসপাতাল, নয়াবাজারের মহানগর জেনারেল হাসপাতাল এবং মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল নির্দিষ্ট করা হয়। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের রোগীদের সরিয়ে সেখানে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

এর বাইরে বেসরকারি হাসপাতালের মধ্যে রিজেন্ট হাসপাতাল প্রথম থেকেই কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা দিয়ে আসছে। পরে ধানমণ্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতাল, মহাখালীর ইউনিভার্সাল মেডিকেল কলেজ হাসপাতাল এবং গুলশানের শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালকে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য নির্দিষ্ট করা হয়।

সর্বশেষ গত ২৬ এপ্রিল রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালকে কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য নির্ধারণ করে সরকার।

পূর্বপশ্চিমবিডি/জিএম

করোনা আক্রান্ত,মৃত্যু,বেসরকারি হাসপাতাল,জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close