• শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭
  • ||
শিরোনাম

বসুন্ধরার করোনা হাসপাতালে ২ হাজার বেডের কার্যক্রম চালু

প্রকাশ:  ০৩ জুন ২০২০, ১৮:৩৮
নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের চিকিৎসার জন্য বসুন্ধরা কনভেনশন সেন্টারে অস্থায়ীভাবে দুই হাজার বেডের হাসপাতালের কার্যক্রম শুরু হয়েছে। সেখানে করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্তদের চিকিৎসা কার্যক্রম চলছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বুধবার অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে‌, প্রমাণিত হয়নি যে মৃত ব্যক্তির শরীর থেকে অন্যদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়েছে।

বুলেটিনে অধ্যাপক নাসিমা সুলতানা জানান, নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত ৭৪৬ জনের মৃত্যু হলো। বর্তমানে দেশে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫৫ হাজার ১৪০ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে আরো দুই হাজার ৬৯৫ জন।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, নভেল করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছে ১১ হাজার ৫৯০ জন। গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থ হয়েছে ৪৭০ জন।

গতকালের চেয়ে আজ ২১৬ জন কম আক্রান্ত শনাক্ত হয়েছে। গতকাল আক্রান্ত হয়েছিল দুই হাজার ৯১১ জন। নমুনা পরীক্ষায় আজ আক্রান্তের হার ২১ দশমিক ৫৪ শতাংশ। আগের দিন এ হার ছিল ২২ দশমিক ৯১ শতাংশ। গত সোমবার ছিল ২০ দশমিক ৮১ শতাংশ।

শনাক্ত বিবেচনায় বুধবার সুস্থতার হার ২১ দশমিক শূন্য ২ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৩৫ শতাংশ। আগের দিন সুস্থতার হার ছিল ২১ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৩৫ শতাংশ। গত সোমবার সুস্থতার হার ছিল ২১ দশমিক ৩৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ।

নাসিমা সুলতানা জানান, ‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে সর্বাধিক ১৫ হাজার ১০৩টি। আগের দিন নমুনা সংগ্রহ হয়েছিল ১৪ হাজার ৯৫০টি। গতকালের চেয়ে আজ ১৫৩টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে ৫০টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৫১০টি। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১২ হাজার ৭০৪টি। গত ২৪ ঘণ্টায় আগের দিনের চেয়ে ১৯৪টি কম নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে তিন লাখ ৪৫ হাজার ৫৮৩টি।’

পূর্বপশ্চিমবিডি/এসএস

করোনাভাইরাস,বসুন্ধরার করোনা হাসপাতাল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close