• সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭
  • ||

শেখ হাসিনা মেডিকেলের ল্যাবে ত্রুটি, ঢাবিতে হবে না পরীক্ষা

প্রকাশ:  ০৩ জুন ২০২০, ১৬:১১
নিজস্ব প্রতিবেদক

গত কয়েক দিন দেশে মোট ৫২টি পিসিআর ল্যাবে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা হতো জানিয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেছেন, আজ ৫০টি ল্যাবের পরীক্ষার ফল পাওয়া গেছে। দু’টির ফল পাওয়া যায়নি।

বুধবার (৩ জুন) দুপুরে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে তিনি এ তথ্য জানান।

ফল না পাওয়া দু’টি পরীক্ষাগার হলো- ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং জামালপুরের শেখ হাসিনা মেডিকেল কলেজ। এর মধ্যে ঢাবির ল্যাবে আর পরীক্ষা করা হবে না এবং শেখ হাসিনা মেডিকেল কলেজের ল্যাবটিতে যান্ত্রিক ত্রুটির কারণে পরীক্ষা হয়নি।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে পরীক্ষাগারটি ছিল, তারা বিশেষ কারণে এই পরীক্ষাগারটির কার্যক্রম আর চালাবেন না বলে আমাদের জানিয়েছেন। কাজেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগারের রিপোর্ট আর আমাদের কাছে থাকবে না। জামালপুরের শেখ হাসিনা মেডিকেল কলেজ পরীক্ষাগারের মেশিনটি টেকনিক্যাল কারণে কাজ করছে না। মেশিনটি কার্যকর হলে আমরা আবার তাদের রিপোর্ট দেব। আজকে আমরা ৫০টি পিসিআর ল্যাবের নমুনা পরীক্ষা ও এর ফলাফল দেব।

তিনি বলেন, ৫০টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ১০৩টি। ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৫১০টি নমুনা। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ লাখ ৪৫ হাজার ৫৮৩টি, যা নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে শনাক্ত হয়েছে ২ হাজার ৬৯৫ জন এবং এ পর্যন্ত শনাক্ত ৫৫ হাজার ১৪০ জন। শনাক্তের হার ২১ দশমিক ৫৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৪৭০ জন এবং এ পর্যন্ত ১১ হাজার ৫৯০ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ০২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৩৭ জন এবং এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ৭৪৬ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৫ শতাংশ।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

পরীক্ষা,ঢাবি,ত্রুটি,শেখ হাসিনা,মেডিকেলের ল্যাব
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close