• মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

ঈদের ছুটিতেও করা হবে করোনা পরীক্ষা

প্রকাশ:  ২০ মে ২০২০, ১৫:২১
পূর্বপশ্চিম ডেস্ক
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চলছে করোনা পরীক্ষা। ফাইল ছবি

ঈদের ছুটিসহ যে কোনো সরকারি ছুটি এবং সাপ্তাহিক বন্ধের দিনেও করোনাভাইরাস শনাক্তে দেশের সব পিসিআর ল্যাবরেটরির কার্যক্রম অব্যাহত থাকবে। করোনা শনাক্তে নমুনা পরীক্ষার জন্য রাজধানীসহ দেশের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান খোলা রাখার নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৯ মে) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব শামীমা নাসরিন স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে ঈদের ছুটি সরকারি যে কোনো ছুটি এবং সাপ্তাহিক বন্ধের দিনে করোনাভাইরাস পরীক্ষার জন্য দেশের সকল পিসিআর ল্যাবরেটরিতে কাজ অব্যাহত রাখার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ লক্ষ্যে ঈদের ছুটি, যে কোনো ছুটি এবং সাপ্তাহিক বন্ধের দিনেও নমুনা সংগ্রহ, নমুনা ল্যাবরেটরিতে পাঠানো এবং পরীক্ষার ব্যবস্থা যাতে অব্যাহত থাকে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য অধিদফতর মহাপরিচালককে অনুরোধ জানানো হয়।

বর্তমানে রাজধানী ঢাকায় ২১টি এবং ঢাকার বাইরে আরও ২১টিসহ মোট ৪২টি ল্যাবরেটরিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হচ্ছে।

প্রসঙ্গত, মঙ্গল থেকে বুধবার পর্যন্ত এক দিনে রেকর্ড ১ হাজার ৬১৭ জনের মধ্যে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ২৬ হাজার ৭৩৮ জন। বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ১৬ জন। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৩৮৬ জনে। সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২১৪ জন। সব মিলয়ে এ পর্যন্ত মোট ৫ হাজার ২০৭ জন সুস্থ হয়ে উঠলেন।

পূর্বপশ্চিমবিডি/এসএস

করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close