• শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

বঙ্গবন্ধুর ৫ খুনি এখনও পলাতক 

প্রকাশ:  ১২ এপ্রিল ২০২০, ০৯:৪৪
নিজস্ব প্রতিবেদক

প্রায় সাড়ে চার দশক আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যায় সরাসরি অংশগ্রহণের দায়ে আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় রোববার (১২ এপ্রিল) প্রথম প্রহরে, রাত ১২ টা ১ মিনিটে। কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে এই ফাঁসি কার্যকর করা হয়। এর মধ্য দিয়ে কলঙ্ক মোচনের পথে আরেক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ। রাজধানীর কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে জল্লাদ শাহজাহানের নেতৃত্বে এ ফাঁসি কার্যকর হয়।

১০ বছর আগে ২০১০ সালের ২৭ জানুয়ারি বঙ্গবন্ধু হত্যায় জড়িত ৫ জনের ফাঁসি কার্যকর হয়। দীর্ঘ বিরতির পর হলেও কলঙ্ক মোচনে আরেক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ। জল্লাদ শাহজাহানের নেতৃত্বে মাজেদের ফাঁসি কার্যকর করা হয়। এর আগে স্বজনরা আবদুল মজিদের সাথে শেষ দেখা করেন।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর সুলতান শাহরিয়ার, রশীদ খানসহ আরও কয়েকজনের সঙ্গে রেডিও স্টেশন নিয়ন্ত্রণে রাখার দায়িত্বে ছিলেন মাজেদ। অন্য খুনিদের সঙ্গে দেশত্যাগের আগ পর্যন্ত বঙ্গভবনে বিভিন্ন দায়িত্ব ছিল তার। পরে হত্যাকাণ্ডে জড়িত অন্য সেনা কর্মকর্তাদের সঙ্গে ব্যাংকক হয়ে লিবিয়ায় চলে যান মাজেদ। তখনকার সেনাপ্রধান জিয়াউর রহমানের নির্দেশেই তারা সে সময় নিরাপদে দেশ ছেড়ে যান।

মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামি বরখাস্ত ক্যাপ্টেন আবদুল মাজেদ ২৫ বছর ধরে ভারতে পালিয়ে ছিলেন, করোনাভাইরাস আতঙ্কে সেখান থেকে গত ২৬ মার্চ ময়মনসিংহ সীমান্ত এলাকা দিয়ে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের পর ৬ এপ্রিল মধ্যরাতে রাজধানীর মিরপুর এলাকা থেকে তাকে গ্রেফতার করে কাউন্টার টেরোরিজম ইউনিট।

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের মধ্যে এখনও পলাতক পাঁচ জন। এদের মধ্যে রাশেদ চৌধুরী মার্কিন যুক্তরাষ্ট্রে, মোসলেম উদ্দিন ভারত ও জার্মানি হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে, নূর চৌধুরী কানাডায় অবস্থান করছে বলে তথ্য রয়েছে সরকারের কাছে। এছাড়া শরিফুল হক ডালিম, আব্দুর রশিদের অবস্থান এখনও অজানা।

বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা মামলায় আবদুল মাজেদসহ ১২ আসামিকে ২০০৯ সালে মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়। এদের মধ্যে সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশীদ খান, বজলুল হুদা, এ কে এম মহিউদ্দিন আহমেদ ও মুহিউদ্দিন আহমেদের ফাঁসি ২০১০ সালের ২৭ জানুয়ারি কার্যকর হয়। পলাতক অবস্থায় জিম্বাবুয়েতে মারা যায় আসামি আজিজ পাশা।


পূর্বপশ্চিমবিডি/এসএম

আবদুল মাজেদ,বঙ্গবন্ধুর খুনি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close