• শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||
শিরোনাম

মানবিক আচরণের আহ্বান মানবাধিকার কমিশনের

প্রকাশ:  ০৯ এপ্রিল ২০২০, ১৩:২৩
নিজস্ব প্রতিবেদক

এ মুহুর্তে দেশের জনগণ ও সংশ্লিষ্ট সবাইকে অধিক দায়িত্বশীল, সহানুভূতিশীল ও মানবিক আচরণ করতে আহ্বান জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। মানবাধিকার কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) মানবাধিকার কমিশেনর জনসংযোগ কর্মকর্তা ফারহানা সাঈদ বিবৃতি দেওয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, প্রাণঘাতি করোনাভাইরাসের বিশ্বব্যাপী দ্রুত বিস্তারকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করেছে। ইতিমধ্যে বিশ্বের প্রতিটি রাষ্ট্র এর ভয়াবহতা অনুধাবন করে তা প্রতিরোধে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। একইভাবে বাংলাদেশ সরকারও দেশের জনগণকে এই প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করতে বিভিন্ন প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। দেশব্যাপী স্থানীয় প্রশাসনের মাধ্যমে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের মাধ্যমে ভাইরাসটির বিস্তার রোধে ব্যাপক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

জাতির এই ক্রান্তিকালে সরকারের বিভিন্ন দপ্তর বা সংস্থার পাশাপাশি সাধারণ জনগণেরও কর্তব্য রয়েছে পরস্পরের প্রতি সহানুভূতিশীল ও মানবিক আচরণের মাধ্যমে সার্বজনীন মানবাধিকার সমুন্নত রাখা।

সম্প্রতি ‘করোনা সন্দেহে কিশোরীর বাড়ি ঘেরাও’, ‘করোনা সন্দেহে ঘরছাড়া করলেন স্বজনরা, সড়কে কাতরাচ্ছেন নারী’, ‘বগুড়ায় করোনা সন্দেহে ট্রাক থেকে নামিয়ে দিল শ্রমিককে, এগিয়ে আসেনি কেউ’ শিরোনামে বিভিন্ন জাতীয় পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে।

কমিশন এ বিষয়ে বলেছে, যে মুহূর্তে মানুষের প্রতি মানুষের সর্বোচ্চ সহানুভূতিশীল ও মানবিক আচরণ একান্তভাবে কাম্য; ঠিক সেই মুহূর্তে মানুষের এহেন অমানবিক আচরণ অনাকাঙ্খিত, অনভিপ্রেত এবং মানবাধিকারের চরম লঙ্ঘন। সর্বোপরি, এরূপ আচরণ রাষ্ট্রীর শৃঙ্খলা ও সামাজিক শান্তির জন্যও হুমকিস্বরূপ।

এ প্রেক্ষাপটে জাতীয় মানবাধিকার কমিশন গভীর উদ্বেগ প্রকাশসহ প্রত্যাশা করে যে, দেশে করোনাভাইরাস সংক্রমণের এই দুর্যোগময় মুহূর্তে দেশের জনগণ ও সংশ্লিষ্ট সবাই অধিক দায়িত্বশীল, সহানুভূতিশীল ও মানবিক আচরণ করবেন বলে বিবৃতিতে বলা হয়।


পূর্বপশ্চিমবিডি/এসএম

জাতীয় মানবাধিকার কমিশন,করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Latest news
close