• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

গ্রেপ্তার এড়াতে চেহারা পাল্টেছিল বঙ্গবন্ধুর খুনি মাজেদ

প্রকাশ:  ০৭ এপ্রিল ২০২০, ১৫:৪৪
নিজস্ব প্রতিবেদক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদ গ্রেপ্তার এড়াতে চেহারা পাল্টেছিল বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম ইউনিটের (সিটিটিসি) এক কর্মকর্তা।

সিটিটিসির ওই কর্মকর্তা আরও জানান, আবদুল মাজেদ সর্বশেষ ভারতে পলাতক ছিলেন। করোনাভাইরাস পরিস্থিতিতে তিনি সম্প্রতি ঢাকায় ফেরেন।

বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত এই আসামিকে সোমবার দিবাগত রাত আনুমানিক তিনটায় মিরপুর সাড়ে এগার এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেপ্তার করে সিটিটিসি।

পরে তাকে মঙ্গলবার (৭ এপ্রিল) ১২টা ১৫ মিনিটে ঢাকার সিএমএম আদালতে আনা কারাগারে পাঠানোর আদেশ দেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমান।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের হাতে সপরিবারে নিহত হন বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ইতিহাসের নির্মম ও কলঙ্কজনক ওই ঘটনার ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় গেলে বঙ্গবন্ধু হত্যা মামলা দায়ের করা হয়। ওই মামলায় বিচারিক আদালত ১৫ জনকে মৃত্যুদণ্ড দেন। আপিল বিভাগ ১২ জনের মৃত্যুদণ্ড বহাল রাখেন।

এর আগে, ২০১০ সালের ২৮ জানুয়ারি বঙ্গবন্ধুর অন্য পাঁচ খুনির ফাঁসি কার্যকর করা হয়। তারা হলেন লে. কর্নেল সৈয়দ ফারুক রহমান, লে. কর্নেল সুলতান শাহরিয়ার রশিদ খান, মেজর বজলুল হুদা, লে. কর্নেল মহিউদ্দিন আহম্মেদ (আর্টিলারি) ও লে. কর্নেল একেএম মহিউদ্দিন আহম্মেদ (ল্যান্সার)।

বঙ্গবন্ধুর খুনিদের মধ্যে এখনো পাঁচজন বিদেশে পলাতক রয়েছেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত সেই খুনিরা হলেন কর্নেল খন্দকার আব্দুর রশিদ, লে. কর্নেল শরিফুল হক ডালিম, লে. কর্নেল এএম রাশেদ চৌধুরী, রিসালদার মোসলেম উদ্দিন ও লে. কর্নেল এসএইচ নূর চৌধুরী।

প্রসঙ্গত, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশও জারি ছিল।


পূর্বপশ্চিমবিডি/এসএম

বঙ্গবন্ধু,আবদুল মাজেদ,আদালত,খুনি,গ্রেপ্তার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close