• শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

দেশে আরও ২জন করোনায় আক্রান্ত

প্রকাশ:  ৩১ মার্চ ২০২০, ১৫:৪৩ | আপডেট : ৩১ মার্চ ২০২০, ১৫:৫৪
নিজস্ব প্রতিবেদক

দেশে নতুন করে আরও ২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ জনে। ভাইরাসটি থেকে সুস্থ হয়েছেন আরও ৬ জন। ফলে মোট সুস্থ হয়েছেন ২৫ জন।

মঙ্গলবার (৩১ মার্চ) করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতি নিয়ে অনলাইন লাইভ ব্রিফিং-এ তিনি এসব কথা বলেন।

ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় ১৪০ জনের নমুনা নেওয়া হয়। এখন থেকে ২ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্ত দুইজন সুস্থ আছেন। এখন পর্যন্ত মোট আইসোলেশনে আছেন ৭৫ জন। প্রাতিষ্ঠানিকভাবে কোয়ারেন্টাইনে আছেন ৩৮ জন।

এখন পর্যন্ত ১ হাজার ৬০২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।

করোনা সংক্রমণ ঠেকাতে তিনি আরও বলেন, কাশি শিষ্টাচার মেনে চলুন। ঘরের বাইরে যাবেন না। বার বার সাবান পানি দিয়ে হাত ধোবেন, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে দূরে থাকুন, বিদেশ থেকে আসতে না করুন, আপনারাও যাওয়া থেকে বিরত থাকুন। কেউ ঘরের বাইরে যাবেন না। খুব প্রয়োজন হলে স্বাস্থ্য বিধি মেনে বের হবেন।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ৭ লাখ ৮৫ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন প্রায় ৩৭ হাজার ৮২০ জন। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ।

বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিনে দিনে সংক্রমণ বেড়েছে। সবশেষ হিসাবে করোনায় বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ৫১ জন, মারা গেছেন ৫ জন। এছাড়া সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২৫ জন।

এদিকে করোনা ভাইরাসের প্রার্দুভাব মোকাবিলায় চলমান ছুটি আরও ৫ দিন বাড়িয়েছে সরকার। ফলে আগামী ৯ তারিখ পর্যন্ত ছুটি বেড়েছে। তবে ১০ ও ১১ তারিখ সাপ্তাহিক ছুটি হওয়ায় অফিস খুলবে ১২ এপ্রিল।


পূর্বপশ্চিমবিডি/ওআর

স্বাস্থ্য,করোনা,ফ্লোরা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close