• শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

করোনার লক্ষণ দেখা দিলে যোগাযোগ করবেন এই নম্বরে

প্রকাশ:  ২৮ মার্চ ২০২০, ২০:২৩
নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস বিষয়ে পরামর্শ ও স্বাস্থ্যসেবা পেতে হটলাইন নম্বর চালু করেছে সরকার। সরকারের পাশাপাশি বিভিন্ন হাসপাতালও তাদের হটলাইন চালু করেছে। ঘরে বসে যেকোনো ধরনের স্বাস্থ্যসেবা ও করোনাভাইরাস–সংক্রান্ত তথ্য পেতে এ নম্বরে ফোন করতে বলা হয়েছে। সহজে ঘরে বসে দিনরাত যেকোনো সময় স্বাস্থ্যসেবা নিতে ফোন করে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পাওয়া যাবে।

আইইডিসিআরের হটলাইন নম্বর: সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) নম্বর হলো ১০৬৫৫।

এ নম্বরে ফোন করে করোনাভাইরাসবিষয়ক এবং সাধারণ সর্দি-কাশি ও জ্বরের চিকিৎসার জন্য ঘরে বসে চিকিৎসকের পরামর্শ পাওয়া যাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের হটলাইনের নম্বর: সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের হটলাইন নম্বর ১৬২৬৩। এ নম্বরে ফোন করে ঘরে বসে চিকিৎসকের পরামর্শ পাওয়া যাবে।

স্বাস্থ্য বাতায়ন হটলাইন নম্বর: স্বাস্থ্য অধিদপ্তরের একটি সেবা কার্যক্রম স্বাস্থ্য বাতায়ন। স্বাস্থ্য বাতায়নের হটলাইন নম্বর ৩৩৩। এ নম্বরে ফোন করে ঘরে বসে চিকিৎসকের পরামর্শ পাওয়া যাবে।

আইইডিসিআর বলছে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো প্রকাশ পেতে সময় লাগে ১৪ দিন। এই সময়ে সবাইকে স্বেচ্ছা কোয়ারেন্টিনে থাকতে হবে। বাড়িতে একা একা থাকতে হবে। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ দেখা দিলে স্বাস্থ্য অধিদপ্তরের হটলাইনে যোগাযোগ করতে পারবেন। নতুন হটলাইন নম্বর ১৬২৬৩।

চিকিৎসকেরা বলছেন, সাধারণত জ্বর দিয়ে ভাইরাসের সংক্রমণ শুরু হয়। পরে দেখা দিতে পারে শুকনো কাশি। এর সঙ্গে মাথাব্যথা, নাক দিয়ে পানি পড়া, গলাব্যথা, জ্বর ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে। এসব লক্ষণ প্রকাশের পর শ্বাসকষ্ট শুরু হয়।


পূর্বপশ্চিমবিডি/ওআর

করোনা,হটালাইন,যোগাযোগ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close