• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬
  • ||

স্বাস্থ্যমন্ত্রী বললেন এখনো পিপিই অতটা দরকার নেই!

প্রকাশ:  ২৩ মার্চ ২০২০, ১৫:২৭ | আপডেট : ২৩ মার্চ ২০২০, ১৫:৩৫
নিজস্ব প্রতিবেক

এখনো পারসোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই) অতটা দরকার নেই বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (২৩ মার্চ) স্বাস্থ্যমন্ত্রণালয়ে ব্রিফিংয়ে পিপিই সংকট বিষয়ক এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ মন্তব্য করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীনে যখন করোনাভাইরাস ধরা পড়েছিল, তখন তাদের কাছেও পিপিই ছিল না। এখনো আমাদের পিপিই অতটা দরকার নেই।

জাহিদ মালেক বলেন, আগামী ৭-৮ দিনের মধ্যে দেশে করোনা পরীক্ষাগার স্থাপন করা হবে।

এসময় বিদেশফেরতদের প্রতি দেশকে, দেশের মানুষকে ঝুঁকিতে না ফেলতে অনুরোধ জানান মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যারা বিদেশ থেকে আসছেন তারা দেয়াল টপকিয়ে পর্যন্ত পালাচ্ছেন। তারা কেন এটা করছে জানি না। কোয়ারেন্টিন খুব জরুরি। তারা এটা মেনে চললে আরও ১০ জন আক্রান্ত হবে না। তারা কেন এটা করছে জানি না। আপনারা যদি কোয়ারেন্টিনে থাকেন তাহলে আপনাদের পরিবারকেও আমরা রক্ষা করতে পারবো। রোগ নির্ণয় সহজ হবে।

বিদেশ থেকে এখনও ফ্লাইট আসছে, এ বিষয়ে জাহিদ মালেক বলেন, যে দুএকটি ফ্লাইট চালু রয়েছে সামনে সেটাও হয়তো বন্ধ করা হবে। তখন আর একজন আক্রান্ত ব্যক্তিও দেশে ঢুকতে পারবে না।

মন্ত্রী বলেন, দেশকে দেশের মানুষকে আপনারা ঝুঁকিতে ফেলবেন না। ইরান, কাতার, সৌদি আরব ধর্মীয় অনুষ্ঠান বন্ধ করলেও আমাদের কিন্তু বন্ধ হয়নি। আমরা সীমিত করতে বলেছি সেটাও হচ্ছে না। আপনার স্কুল-কলেজ ছুটির আবেদন জানিয়েছিলেন, বন্ধ ঘোষণার পর দেখা গেলো কক্সবাজার বিচ লোকে লোকারণ্য। এজন্য তো বন্ধ করা হচ্ছিল না। আমাদের নিজেদের সচেতন হতে হবে আগে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কার্যকর ব্যবস্থা নেয়ার কারণে সারাদেশে এখন প্রায় ১৮ হাজার মানুষ সেলফ কোয়ারেন্টাইনে আছেন।

জাহিদ মালেক বলেন, করোনো শনাক্তকরণে এক লাখ কিট আমাদের হাতে আছে। কিট বা সরঞ্জাম নেই- এ বিষয় নিয়ে মানুষকে আতঙ্কিত করা ঠিক হবে না।

তিনি দাবি করেন, অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশের অবস্থা অনেক ভালো। আমরা যদি সেফল কোয়ারেন্টাইন বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন যথাযথভাবে নিতে পারি তাহলে ভয়ের কিছু নেই, করোনা ছড়াবে না।

সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগের কথা জানিয়ে মন্ত্রী বলেন, আমরা আগে থেকেই প্রস্তুতি নিয়েছি। জেলা পর্যায়ে ডিসি, এসপি, ইউনিয়ন পর্যায়ে চেয়ারম্যান, মেম্বাররা কাজ করছেন। সিটি করপোরেশনের মেয়র, কমিশনাররাও কাজ করছেন।


পূর্বপশ্চিমবিডি/এসএম

পিপিই,স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close