• বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬
  • ||

আরও ১৪৫ বাংলাদেশিকে ফেরত পাঠাল সৌদি সরকার

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৭ | আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৫১
নিজস্ব প্রতিবেদক

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব থেকে শ্রমিক ফেরা অব্যাহত রয়েছে। প্রায় প্রতিদিনই দেশটির পুলিশ বাংলাদেশিদের গ্রেফতারের পর দেশে পাঠিয়ে দিচ্ছে। গতকাল দিবাগত রাতে আরও ১৪৫ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে সৌদি আরব।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) দিবাগত রাতে সৌদি এয়ারলাইন্স (এসভি-৮০২) বিমানযোগে তারা দেশে ফেরেন।

এরআগে, গত বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ১০২ জন বাংলাদেশি দেশে ফিরে আসেন। বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্ক সূত্রে এ তথ্য জানা গেছে।

বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্য মতে, এই নিয়ে গত দেড়মাসে সাড়ে পাঁচ হাজার বাংলাদেশি সৌদি আরব থেকে ফিরলেন। প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ফেরতদের ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে জরুরি সহায়তা দেওয়া হচ্ছে।

ফিরে আসা কর্মীরা জানান, কোনও কারণ ছাড়াই তাদের দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে। নিয়োগকর্তার সঙ্গে যোগাযোগ করলেও দায়িত্ব নিতে চাননি তারা। আকামা বানাতে টাকা দেয়া হলেও কফিল আকামা তৈরি করে দেননি। পুলিশের হাতে গ্রেফতার হলে কফিল আর যোগাযোগ করছেন না এবং গ্রেফতারকৃত কর্মীদের দায়দায়িত্ব নিচ্ছেন না। তাই দেশে ফেরত পাঠানো হচ্ছে তাদের।

এসব বিষয়ে ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, গত বছর থেকেই নিঃস্ব অবস্থায় সৌদি প্রবাসীরা ফিরছেন। কয়েক মাস আগে গিয়েছিলেন এমন লোককেও পাঠিয়ে দেয়া হচ্ছে। দূতাবাস ও সরকারকেও বিষয়গুলো খতিয়ে দেখতে হবে। জমি, ভিটা বিক্রি করে সৌদি গিয়ে এভাবে ফিরে এসে ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন এসব প্রবাসী।

প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারিতে তিন হাজার ৬৩৫ জন এবং ফেব্রুয়ারিতে এক হাজার ৯৫৯ জন সৌদি আরব থেকে ফিরে এসেছেন। আর ২০১৯ সালে মোট ৬৪ হাজার ৬৩৮ কর্মী দেশে ফিরেছেন, যাদের পরিচয় ডিপোর্টি। এর মধ্যে ২৫ হাজার ৭৮৯ জনই ফিরেছেন সৌদি আরব থেকে।

প্রসঙ্গত, সৌদি সরকার বাংলাদেশের পাসপোর্টধারী ৪২ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে চাপ দিচ্ছে। গত কয়েক বছরে অনানুষ্ঠানিকভাবে আলোচনায় তোলার পর সম্প্রতি বাংলাদেশকে একাধিক চিঠি দিয়ে বিষয়টি সমাধান করতে বলেছে সৌদি আরব।

সৌদি সরকার গত বছর সে দেশ থেকে বাংলাদেশি পাসপোর্টধারী বেশ কিছু রোহিঙ্গাকে ঢাকায় পাঠিয়ে দেয়। ছবি: সংগৃহীত সৌদি সরকার গত বছর সে দেশ থেকে বাংলাদেশি পাসপোর্টধারী বেশ কিছু রোহিঙ্গাকে ঢাকায় পাঠিয়ে দেয়। ছবি: সংগৃহীত

সৌদি সরকার বাংলাদেশের পাসপোর্টধারী ৪২ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে চাপ দিচ্ছে। গত কয়েক বছরে অনানুষ্ঠানিকভাবে আলোচনায় তোলার পর সম্প্রতি বাংলাদেশকে একাধিক চিঠি দিয়ে বিষয়টি সমাধান করতে বলেছে সৌদি আরব। বিষয়টি সম্প্রতি আবুধাবিতে অনুষ্ঠিত বাংলাদেশের রাষ্ট্রদূত সম্মেলনের আলোচনাতেও এসেছে। ঢাকায় ১২ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠেয় দুই দেশের যৌথ কমিশনের বৈঠকে সৌদি আরব প্রসঙ্গটি তুলতে পারে বলে ইঙ্গিত দিয়েছে দুই দেশের কূটনৈতিক সূত্রগুলো।

ঢাকা ও রিয়াদের কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, সৌদি আরব মনে করে, বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে এসব রোহিঙ্গা আকাশপথে সে দেশে গেছে। তাই এদের বাংলাদেশকে ফিরিয়ে নিতে হবে। এ নিয়ে গত বছর একাধিকবার বাংলাদেশকে চিঠি দিয়েছে সৌদি আরব। ওই চিঠির জবাবে বাংলাদেশ বিষয়টি আরও বিস্তারিতভাবে জানাতে সৌদি আরবকে অনুরোধ করেছে।


পূর্বপশ্চিমবিডি/ওআর

সৌদি আরব,বাংলাদেশি,প্রবাসী,শ্রমিক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close