• বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

দেশে বাড়ছে শিশু ক্যানসার

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২৯
নিজস্ব প্রতিবেদক

বিশ্ব শিশু ক্যানসার দিবস আজ। বিশ্বের অন্যসব দেশের মতোই বাংলাদেশেও ক্যানসারে আক্রান্ত শিশুদের সংখ্যা দিন দিন বাড়ছে আশঙ্কাজনক হারে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু অনকোলজি বিভাগে ২০১০ থেকে পরবর্তী তিন বছর পর্যন্ত ৪৫৫ শিশুকে ক্যানসার আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। চিকিৎসকরা বলেছেন, সঠিক ডায়াগনস্টিক করা গেলে এ সংখ্যা আরও বাড়বে।

জাতীয় ক্যানসার গবেষণা প্রতিষ্ঠান ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মোয়াররফ হোসেন সমকালকে বলেন, বড়দের পাশাপাশি শিশু-কিশোরদের মধ্যে ক্যানসার আক্রান্তের সংখ্যা বাড়ছে। শিশুদের মধ্যে কোলন ও লিভার ক্যানসার বেশি হয়। এর অন্যতম কারণ তারা শাকসবজি খুব কম খায়। ফাস্টফুড ও কোমল পানীয় বেশি খায়। কোমল পানীয়র মধ্যে টক্সিন নামের একটি উপাদান লিভার ক্যানসার সৃষ্টির জন্য দায়ি। এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।

সম্পর্কিত খবর

    বাংলাদেশে ক্যানসার আক্রান্তের সঠিক কোনো পরিসংখ্যান নেই। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বাংলাদেশে বর্তমানে প্রায় ১৫ লাখ মানুষ ঘাতকব্যাধি ক্যানসারে আক্রান্ত। প্রতিবছরই দেশে ক্যানসার আক্রান্তের সংখ্যা বাড়ছে। বছরে আড়াই লাখ মানুষ নতুন করে এ ঘাতকব্যাধিতে আক্রান্ত হচ্ছে। একই সঙ্গে প্রায় দেড় লাখ মানুষ ক্যানসারজনিত কারণে মৃত্যুবরণ করছে। ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) সমীক্ষায় বলা হয়েছে, বাংলাদেশে ক্যানসারজনিত মৃত্যুর হার সাত দশমিক ৫ শতাংশ এবং আগামী ২০৩০ সাল নাগাদ তা ১৩ শতাংশ ছাড়িয়ে যাবে।

    বিশেষজ্ঞরা বলেন, দেহের প্রধান পাঁচটি আঙ্গ ফুসফুস, স্তন, জরায়ু, খাদ্যনালি ও পাকস্থলী ক্যানসারে আক্রান্ত হয়। পুরুষরা ফুসফুস, খাদ্যনালি, লিভার, বাকযন্ত্র ও মলদ্বার এবং নারীরা স্তন, জরায়ু, ফুসফুস, ডিম্বাশয় ও খাদ্যনালির ক্যানসারে আক্রান্ত হন।

    পূর্বপশ্চিমবিডি/এনই

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close