• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭
  • ||

‘২০২৩ সালে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ’

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০২০, ১৮:১৫
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

২০২৩ সালে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের লক্ষ্য নির্ধারণ করে কর্মপরিকল্পনা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য আনোয়ার হোসেন খানের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান।

তিনি জানান, ২০২১ সালের মধ্যেই ফাইভ জি চালু করতে সক্ষম হবে বাংলাদেশ। দ্রুতগতির এই প্রযুক্তি সেবা নিশ্চিত করতে আরও প্রায় ১৯ হাজার টাওয়ার নির্মাণ করতে হবে অপারেটরদের।

এ সময় অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মোস্তাফা জব্বার বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বর্তমান সরকারের অন্যতম সাফল্য বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর উৎক্ষেপণ। এর মাধ্যমে বাংলাদেশ স্যাটেলাইট ক্লাবের ৫৭তম গর্বিত সদস্য হয়েছে।

বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে দেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দেওয়া হয়েছে। দ্বিতীয় স্যাটেলাইট ২০২৩ সালের মধ্যে উৎক্ষেপণের লক্ষ্য নির্ধারণ করে কর্মপরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

তিনি বলেন, এরই মধ্যে দেশের দ্বিতীয় স্যাটেলাইট কী ধরনের হবে এবং এর দ্বারা কী কী সেবা দেওয়া সম্ভব হবে তা নির্ধারণের জন্য স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। একই সঙ্গে এজন্য আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রক্রিয়াও শুরু হয়েছে।


পূর্বপশ্চিমবিডি/কেএম

মোস্তাফা জব্বার,ডাক, টেলিযোগাযোগ মন্ত্রী,বঙ্গবন্ধু স্যাটেলাইট-২,সংসদ অধিবেশন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close