• সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণার দাবি

প্রকাশ:  ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪১
নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের অধিবেশনে জয় বাংলা’কে জাতীয় ধ্বনি (স্লোগান) ঘোষণার দাবি জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান।

সোমবার (৩ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শাজাহান খান বলেন, জাতীয় সংসদে রাষ্ট্রপতি তার ভাষণ শেষ করেছেন জয় বাংলা বলে। গত বছরও রাষ্ট্রপতি তার ভাষণ শেষ করেছিলেন জয় বাংলা বলে। জয় বাংলা ধ্বনি দিয়ে শেষ করে একটা ইঙ্গিত করেছেন। আমি জয় বাংলা ধ্বনিকে জাতীয় ধ্বনি হিসেবে ঘোষণার দাবি জানাচ্ছি।

এ সময় বিএনপির মধ্যে যারা মুক্তিযুদ্ধ করেছেন তাদের সত্যকে মেনে নেওয়ার আহ্বান জানান তিনি। বিএনপি অপরাজনীতিকে ছেড়ে দিয়ে সত্য প্রতিষ্ঠার জন্য বাঙালি জাতির ঐতিহ্য রক্ষা করুন। বিএনপিকে একটা ব্যবস্থাপত্র দিতে চাই। আপনারা যত অপরাধ করেছেন, নাশকতা করেছেন, সন্ত্রাস করেছেন হত্যাকাণ্ড করেছেন যা কিছু করেছেন তার জন্য জনগণের কাছে কড়জোরে ক্ষমা চান। প্রতিজ্ঞা করুন আর কোনো দিন এসব অপকর্ম করবেন না। জামায়াত-শিবির-রাজাকার- আলবদর সঙ্গ ত্যাগ করেন যুদ্ধাপরাধী ও বঙ্গবন্ধু হত্যাকারীদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন।

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির জনক হিসেবে স্বীকার করুন। বলিষ্ঠ কণ্ঠে উচ্চারণ করুন জয় বাংলা ধ্বনি। তাহলে বাঙালি জাতি ভেবে দেখবে আপনাদের ক্ষমা করা যায় কিনা।

উল্লেখ্য, এর আগে সর্বস্তরে ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতের প্রশ্ন, সর্বস্তরে ‘জয় বাংলা’ স্লোগান ব্যবহারে দ্বিধা কোথায়? হাইকোর্ট বলেছেন, ‘জয় বাংলা’ স্লোগানই ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে সবাইকে একত্রিত করেছিল। ফলে আমরা পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা লাভ করতে পেরেছি। আগামী ১৪ জানুয়ারি চূড়ান্ত শুনানির পরবর্তী দিন ঠিক করেছেন আদালত।


পূর্বপশ্চিমবিডি/ওআর

জয় বাংলা,জাতীয় সংসদ,শাহজাহান খান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close