• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭
  • ||

১৪ দিনের মধ্যে কাউকে দেশে ফেরানো যাবে না

প্রকাশ:  ২৮ জানুয়ারি ২০২০, ০১:৩০
নিজস্ব প্রতিবেদক

১৪ দিনের মধ্যে কাউকেই উহান ছাড়তে দেবে না স্থানীয় কর্তৃপক্ষ। করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রোধে বাংলাদেশিসহ উহানে থাকা বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের জন্য অভিন্ন এ সিদ্ধান্ত নিয়েছে বেইজিং ও উহান কর্তৃপক্ষ। চীনের পররাষ্ট্র দপ্তরের বরাত দিয়ে ঢাকায় এমনটাই জানিয়েছে বেইজিংস্থ বাংলাদেশ দূতাবাস।

ঢাকায় পাঠানো এক রিপোর্টে বলা হয়েছে, ছোঁয়াচে ব্যাধি করোনা ভাইরাস দ্রুত ছড়াচ্ছে। নতুন করে ২৭০০ জন সোমবার (২৭ জানুয়ারি) আক্রান্ত হয়েছেন মর্মে নথি রেকর্ডভুক্ত হয়েছে। তবে এদের সবার পরীক্ষা-নিরীক্ষা পুরোপুরি শেষ হয়নি। যেটা ধারণা দেয়া হয়েছে তা হলো এর মধ্যে ৫০ ভাগের বেশি করোনা আক্রান্ত হতে পারেন। বাকিরা হয়তো ভয়ে রিপোর্ট করেছেন। তবে ওই তালিকায় কোনো বাংলাদেশি এখনো নেই।

ঢাকায় পাঠানো বেইজিং মিশনের রিপোর্টের উদ্ধৃতি দিয়ে সেগুনবাগিচার দায়িত্বশীল একটি সূত্র বলছে, আতঙ্কে চীন থেকে ফিরতে চায় এমন বাংলাদেশিদের ফেরাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরফে জরুরি নির্দেশনা দেয়া হয়েছে। দূতাবাস সেই নির্দেশনার আলোকে কাজ শুরু করেছে। বাংলাদেশি যারা ফিরতে চান তাদের দূতাবাসের সঙ্গে যোগাযোগের পরামর্শ দিয়ে বলা হয়- দূতাবাস তাদের একটি তালিকা করছে। ওই তালিকা ধরে পরিস্থিতি বিবেচনায় স্থানীয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত মতে দ্রুত তাদের ফেরানো হবে। স্মরণ করা যায়, যুক্তরাষ্ট্র ও জাপান উহানে আটকে পড়া তাদের নাগরিকদের ফেরাতে বিশেষ বিমান পাঠানোর জন্য চীনা কর্তৃপক্ষের অনুমোদন চেয়েছে। এ সিদ্ধান্তের কারণে দেশ দু'টির আবেদনও ঝুলে গেলো।

প্রসঙ্গত, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ মিশনসহ উদ্বিগ্ন কূটনৈতিক সম্প্রদায়ের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছে। তারা এ নিয়ে নিয়মিত পরিস্থিতি আপডেট করছে।

এদিকে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল উহান পরিদর্শন করেছেন চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং। জরুরি পরিস্থিতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় সরকারের সর্বাত্মক সহযোগিতার বিষয়টি জানান দিতেই চীন সরকারের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তির ওই পরিদর্শন। তিনি ভিডিও কনফারেন্সে কন্টেইন করে রাখা ভাইরাস আক্রান্ত একজন রোগী এবং তার সেবায় নিয়োজিত চিকিৎসক টিমের সঙ্গে কথা বলেছেন। করোনা ভাইরাস ধরা পড়লেও সেই তথ্য প্রকাশ করতে দেরি করার কড়া সমালোচনার মুখে উহান সিটি মেয়র এবং স্থানীয় কমিউনিস্ট পার্টির সেক্রেটারি দায় স্বীকার করে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

পূর্বপশ্চিমবিডি/এসএস

করোনা ভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close