• সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭
  • ||

বছরের শেষ দিনে বসছে পদ্মা সেতুর ২০তম স্প্যান

প্রকাশ:  ৩১ ডিসেম্বর ২০১৯, ১১:২৫
মুন্সিগঞ্জ প্রতিনিধি
ফাইল ছবি

২০১৯ সালের শেষ দিন আজ। আর এ দিনেই বসছে পদ্মা সেতুর ২০তম স্প্যান। সেতুর মাওয়া প্রান্তের ১৮ ও ১৯ নম্বর খুঁটিতে '৩এফ' নম্বরের স্প্যানটি বসানো হবে। এরইমধ্যে মুন্সিগঞ্জের লৌহজংয়ের মাওয়ার কাছে কুমারভোগের বিশেষায়িত কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে সকালে স্প্যানটি নিয়ে রওনা দিয়েছে ভাসমান ক্রেন। এর মধ্য দিয়ে দৃশ্যমান হবে তিন কিলোমিটার বা সেতুর অর্ধেক অবকাঠামো।

পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, এ পর্যন্ত ৪১টি স্প্যানের মধ্যে ৩৩টি স্প্যান চীন থেকে মাওয়ায় পৌঁছেছে। এরইমধ্যে ১৯টি স্প্যান খুঁটির ওপর স্থাপন করা হয়ে গেছে। এছাড়া পাঁচটি স্প্যান মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে ও ৯টি স্প্যান পদ্মার চর এলাকায় অস্থায়ী স্টক ইয়ার্ডে রাখা আছে। যা খুঁটির ওপর স্থাপনের অপেক্ষায়। আরও দুইটি স্প্যান চীন থেকে মাদার ভ্যাসেলে করে সমুদ্র পথে রওনা হওয়ার প্রস্তুতি চলছে। আরও ছয়টি স্প্যান চীনে তৈরি হচ্ছে।

এছাড়া সেতুর ৪২টি খুঁটির মধ্যে ৩৬টি সম্পন্ন হয়েছে। সর্বশেষ ৩০ নম্বর খুঁটির কাজ গত সপ্তাহে শেষ হয়েছে। এছাড়া সেতুর ৮, ১০, ১১, ২৬, ২৭ ও ২৯ নম্বর খুঁটির কাজও এগোচ্ছে। ৬.১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুর ৪২টি খুঁটিতে ৪১টি স্প্যান বসবে।

তিনি আরও জানান, পদ্মা সেতুর সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ ছিল মাওয়া প্রান্তে কয়েকটি পিলারের পাইলিংয়ের কাজ নিয়ে। সেসব জটিলতা অনেক আগেই শেষ হয়ে গেছে। এখন সেতুতে স্প্যান বসানোর মাধ্যমে দ্রুত গতিতে সেতুর কাজ এগিয়ে নেওয়া হচ্ছে।

কর্তৃপক্ষের সিদ্ধান্ত মতে ২০২১ সালের জুন মাসেই সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচল করতে পারবে। সেভাবেই সিডিউল নিয়ে সেতুর কাজ এগিয়ে যাচ্ছে। এ বছর সর্বোচ্চ সংখ্যক স্প্যান সফলভাবে বসানো হয়েছে। মঙ্গলবার ২০তম স্প্যানটি বসানো হলে এ বছরই ১৪টি স্প্যান বসানো হয়ে যাবে। এছাড়াও ২০২০ সালের জানুয়ারিতে অন্তত আরও চারটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।


পূর্বপশ্চিমবিডি/এসএম

পদ্মা সেতু,মুন্সিগঞ্জ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close