• সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭
  • ||

সরকার দাবি না মানায় মৃত্যুর পথ বেছে নিয়েছি : ৩৫ প্রত্যাশীরা

প্রকাশ:  ১৭ ডিসেম্বর ২০১৯, ২০:২০
নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে আবেদনের বসয়সীমা ৩৫ বছর করাসহ চার দফা দাবিতে আমরণ অনশনে বসেছেন চাকরিপ্রার্থীরা। মঙ্গলবার (১৭ডিসেম্বর) সকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন তারা।

অনশনে অসুস্থ হওয়ায় সুরাইয়া ইয়াসমিন ও রেশমা আক্তারকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকীরাও অভুক্ত থাকায় দুর্বলতায় ভুগছেন।

এর আগে দাবি মেনে নিতে ৪৮ ঘন্টার আলটিমেটাম দিয়েছিল আন্দোলকারীরা। কিন্তু সংশ্লিষ্টদের কোন আশ্বাস না পাওয়ায় টানা ১০ দিন গণঅনশন শেষে আমরণ অনশন শুরু করেছে ৩৫ চাই আন্দোলনকারীরা।

তারা বলছেন, সরকার ৩৫ চাইদের দাবি না মানায় মৃত্যুর পথ বেছে নিয়েছি। গত ৬ ডিসেম্বর থেকে বাংলাদেশ সাধারণ ছাত্র কল্যাণ পরিষদের ব্যানারে কাফন সমাবেশ ও গণঅনশন চালিয়ে আসছেন চাকারি বয়সসীমা ৩৫ প্রত্যাশীরা।

সরকারি চারকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করে ৩৫ বছরে উন্নীতকরণ, আবেদন ফি কমিয়ে ৫০ থেকে ১০০ টাকা নির্ধারণ, নিয়োগ পরীক্ষাগুলো জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নেয়া এবং তিন থেকে ছয় মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করাসহ সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়নের দাবিতে টানা আন্দোলন চালিয়ে যাচ্ছে বাংলাদেশ সাধারণ ছাত্র কল্যাণ পরিষদ।

টানা ১০ দিন ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে তারা গণঅনশন পালনের পর মঙ্গলবার সকাল থেকে তারা আমরণ অনশন শুরু করেছেন।

আন্দোলনকারীরা বলেন, সেশটজটে যে ৪ বছর হারিয়েছে কে আমাদের ফিরিয়ে দিবে এই সময়গুলো। আজ বাংলাদেশ মানুষের গড় আয়ু ৫৭ থেকে ৭৩ হয়েছে তবে কেন আবেদনের বয়সসীমা বাড়বে না। বাড়ানো হয়েছে অবসরের বয়সসীমা তবে কেন আবেদনের বয়সসীমা বাড়বে না। বিশ্বের সাথে উন্নয়নের তাল মিলিয়ে চললে তবে কেন আবেদনের বয়সসীমা বাড়বে না।

এর আগে গত শুক্রবার প্রেসক্লাবের সামনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে প্রত্যেকে নিজেদের হাতে সার্টিফিকেট নিয়ে আগুন ধরিয়ে দেয় আন্দোলনকারীরা। এসময় ৩৫ প্রত্যাশী সকলের চোখে-মুখে হতাশার ছাপ লক্ষ করা করা গেছে। পাশাপাশি তাদের ‘আমরা সার্টিফিকেট চাই না, চাকরির বয়স ৩৫ করে দিন’ ‘আমাদের মেয়াদ শেষ, আমাদের সুযোগ দিন’ এসব বাক্য বলতে দেখা গেছে।


পূর্বপশ্চিমবিডি/ওআর

চাকরি,আবেদনের বয়স,সরকারি চাকরি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close