• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে তিনগুণের কাছাকাছি : তথ্যমন্ত্রী 

প্রকাশ:  ০৩ ডিসেম্বর ২০১৯, ২০:৫৯
নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, দেশে গত ১১ বছরে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। দ্রব্যমূল্য অনেক ক্ষেত্রে কমেছে। কোনো কোনোটার বাড়লেও মানুষের ক্রয়ক্ষমতা যেহেতু বেড়েছে, সে জন্য মানুষ আজ থেকে ১১ বছর আগের তুলনায় অনেক ভালো আছে। দেশের মানুষের ক্রয়ক্ষমতা তিনগুণের কাছাকাছি বেড়েছে।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ মিলনায়তনে প্রতিষ্ঠানটির শিক্ষা-সহযোগী একাডেমিয়া স্কুলের সেরা শিক্ষার্থী সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তথ্যমন্ত্রী।

দেশে দ্রব্যমূল্য অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে’—সম্প্রতি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন মন্তব্যের জবাবে ড. হাছান বলেন, বিশ্বব্যাপীই দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে। কিন্তু গত সাড়ে দশ বছরে শেখ হাসিনার সরকারের নেতৃত্বে অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়নের ফলে দেশের মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে তিনগুণের কাছাকাছি।

তিনি বলেন, মাথাপিছু আয় সাড়ে তিনগুণের বেশি বেড়েছে। মানুষের ক্রয়ক্ষমতা প্রায় তিনগুণের কাছাকাছি বেড়েছে। বিশ্বব্যাপী সব জায়গাতেই পণ্যমূল্য বেড়েছে। ১০ বছর আগের তুলনায় আমেরিকা-ইউরোপে দ্রব্যের মূল্য বেড়েছে। কিন্তু দেখতে হবে মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে কিনা।

তথ্যমন্ত্রী বলেন, ১০ বছর আগে একজন রিক্সাচালক ৩০০-৪০০ টাকা আয় করে কয় কেজি চাল ক্রয় করতো, আর আজকের দৈনিক আয় দিয়ে কত কেজি চাল কিনতে পারছে। আজ থেকে ১০-১১ বছর আগে শ্রমজীবি মানুষ তার আয় দিয়ে ৫-৬ কেজি চাল কিনতে পারতো। এখন সে ১০-১২ কেজি বা আরও বেশি চাল কিনতে পারে। সুতরাং মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। এটিই হচ্ছে বড় বিষয়। এগুলো নিয়ে বাগাড়ম্বর করে আসলে বিএনপি হালে পানি পাচ্ছে না।

বিএনপি মূলত তাদের নেতাদের দুর্নীতির অপরাধের সাজা থেকে রেহাই পেতে জনগণকে বিভ্রান্ত করার অপকৌশল হিসেবে এ ধরনের কথা বলছে উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত খালেদা জিয়াকে মুক্ত করা ও দুর্নীতিসহ নানা অপরাধে আটকাদেশপ্রাপ্ত তাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাজা এড়াবার জন্য জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা করছে বিএনপি। কিন্তু জনগণ আর বিভ্রান্ত হবে না।

এ সময় গণমাধ্যমকর্মী আইন ও সম্প্রচার আইন কবে পাস হবে, এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, সময়টা আমি বলতে পারছি না। সেটি আইন মন্ত্রণালয়েই আছে অনেক দিন ধরে। তাদেরকে আমরা প্রায় তাগাদা দেই। সবশেষ বলেছে, সহসাই তারা দিয়ে দেবে।

একাডেমিয়া স্কুলের সেরা শিক্ষার্থীদের সম্মাননা তুলে দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, জীবন এক যুদ্ধক্ষেত্র। মেধার সাথে দেশপ্রেম, মানবিকতা ও মূল্যবোধের সমাবেশ ঘটিয়ে এ যুদ্ধে জয়ী হবার ব্রত নিতে হবে। মা-বাবার সেবাদান ও শিক্ষক- গুরুজনদের সম্মান এই ব্রতের অংশ।

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (আইইউবি) ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন ও এডেক্সেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সাইদুর রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। একাডেমিয়া স্কুলের পক্ষ থেকে চেয়ারপারসন সারওয়াত জেব, ব্যবস্থাপনা পরিচালক মো. কুতুবউদ্দিন, অধ্যক্ষ অধ্যাপক ড. এম. মাহবুবুল হক ও উপাধ্যক্ষ রওনক আলমগীর প্রমুখ উপস্থিত ছিলেন।


পূর্বপশ্চিমবিডি/ওআর

তথ্যমন্ত্রী,হাছান মাহমুদ,ক্রয়ক্ষমতা,মানুষ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত