• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

‘বুলবুল’ আঘাত হানবে রাত ৮টায়, এরই মধ্যে নিহত ১

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০১৯, ১৭:১৮ | আপডেট : ০৯ নভেম্বর ২০১৯, ১৯:৫০
নিজস্ব প্রতিবেদক

ধেয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’। রাত ৮টা থেকে মধ্যরাতের মধ্যে ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানতে পারে। এরই মধ্যে বুলবুলের প্রভাবে কুয়াকাটায় মাছ ধরা ট্রলার থেকে পড়ে নিখোঁজ মো. বেলাল হোসেন (৪০) নামে এক জেলের লাশ উদ্ধার করা হয়েছে।

শনিবার (৯ নভেম্বর) বিকেল ৩টার দিকে কুয়াকাটা সৈকতের পূর্ব ঝাউবাগান সংলগ্ন সৈকতে লাশটি ভেসে উঠে। স্থানীয়রা থানায় খবর দিলে পুলিশ এসে লাশটি উদ্ধার করে।

নিহত মো. বেলাল হোসেন পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার লক্ষ্মীরহাট গ্রামের কুরবান আলীর ছেলে। শুক্রবার সকাল ৭টার দিয়ে এফ.বি.মা কুলসুম নামের একটি ট্রলার থেকে ঢেউয়ের ঝাপটায় বেলাল হোসেন ছিটকে পড়ে যায়।

মহিপুর থানার এসআই হাফিজুর রহমান বলেন, খবর পেয়ে লাশ উদ্ধার করে থানায় আনা হয়েছে। এখন ময়নাতদন্তের জন্য পটুয়াখালী মর্গে পাঠানোর প্রস্তুতি চলছে।

এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানান, ঘূর্ণিঝড়টি মোংলা বন্দর থেকে ২৮০ কিলোমিটারের মধ্যে চলে এসেছে। এটি এখন ১৫/২০ কিলোমিটার গতিতে এগোচ্ছে। উপকূলে আঘাত হানার সময় ঝড়ের গতি বেগ হতে পারে ১৪০ থেকে ১৫০ কিলোমিটারের মতো। ধারণা করা হচ্ছে রাত ৮টা থেকে মধ্যরাতের মধ্যে ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে।

ঘুর্ণিঝড়টি বর্তমানে উত্তর দিকে এগোচ্ছে। যদি এ গতিতে এগোতে থাকে তবে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা বিভাগের উপকূলীয় জেলাগুলোতে আঘাত হানবে। এখন জোয়ারের সময় তাই ঝড়ের সঙ্গে ৫ থেকে ৭ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কা রয়েছে।

বরিশাল বিভাগের ছয় জেলা এবং খুলনার তিনটি মোট নয় জেলায় ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানতে পারে। দুই বিভাগে মোট ৪ হাজার ৭১ টি আশ্রয় কেন্দ্র রয়েছে। সবগুলো আশ্রয়কেন্দ্র ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। শুকনো খাবার ছাড়াও প্রতিটি আশ্রয়কেন্দ্রে রান্না করে খাবার খাওয়ার ব্যবস্থা রাখা হয়েছে।


পূর্বপশ্চিমবিডি/ইমি

ঘূর্ণিঝড় বুলবুল,লাশ উদ্ধার,বঙ্গোপসাগরে
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত