• শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

২৪ ঘণ্টা চলতে পারে ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডব

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০১৯, ১৩:৫৫ | আপডেট : ০৯ নভেম্বর ২০১৯, ১৪:০৩
নিজস্ব প্রতিবেদক

প্রবল বেগে ধেয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বুলবুল’। এটি আজ সন্ধ্যায় কমপক্ষে ১০০ কিলোমিটার গতিবেগ নিয়ে বাগেরহাটে আঘাত হানতে পারে। বুলবুলের সর্বোচ্চ গতিবেগ ১২০ কিলোমিটার বা তার বেশি হতে পারে।

শক্তিশালী এই ঘূর্ণিঝড় সন্ধ্যায় উপকূল অতিক্রম করা শুরু করতে পারে। উপকূল অতিক্রম করতে ৭ থেকে ৮ ঘণ্টা লাগতে পারে। এরপর এটি দেশের অভ্যন্তরে প্রবেশ করে বরিশাল, ঢাকা, কুমিল্লা অঞ্চল দিয়ে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সুন্দরবন অতিক্রম করার পর ঘূর্ণিঝড়ের বেগ বাড়তে পারে। এ কারণে আজ বিকেল ৪টা বা ৫টা থেকে আগামী ২৪ ঘণ্টা পুরো বাংলাদেশে এর প্রভাব থাকবে। রংপুর বিভাগে প্রভাব একটু কম থাকলেও সারাদেশেই এর প্রভাব থাকতে পারে।

এতে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে এবং ভারী বৃষ্টিও হতে পারে।

শনিবার (৯ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে আবহাওয়া অধিদফতরে এসব তথ্য জানান আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে প্রবেশ করবে বলেও জানান তিনি।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, এ ঘূর্ণিঝড়ের জন্য সুন্দরবন একটা বাধা বলতে পারেন। এটা হয়তো অনেকটাই রক্ষা করবে। যেহেতু এটা প্রবল ঘূর্ণিঝড়, তারপরও ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে যেমন ক্ষতি হয়েছিল, তেমন হওয়ার সম্ভাবনা রয়েছে।

রুহুল কুদ্দুস বলেন, ঘূর্ণিঝড় এখনও অতি প্রবল অবস্থায় রয়েছে। উপকূলের কাছাকাছি এসে হয়তো সামান্য তীব্রতা কমতে পারে। তবে প্রবল ঘূর্ণিঝড় হিসেবেই উপকূল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে।

উপকূলের কাছাকাছি আসার পর ঘূর্ণিঝড়ের অগ্রসর হওয়ার গতিবেগ বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

এ আবহাওয়াবিদ জানান, জোয়ার শুরু হবে বিকেল ৩টা দিকে। রাত ৯টা ৬ মিনিটে জোয়ারের বা জলোচ্ছ্বাসের সর্বোচ্চ উচ্চতা ২ দশমিক ৮৫ মিটার হতে পারে পশুর নদীতে। পশুর নদী ছাড়াও খুলনা ও বরিশালে যেসব নদীতে জোয়ার থাকবে সেখানে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৭ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশে প্রবেশের পর ঘূর্ণিঝড়ের ব্যাসার্ধ কমপক্ষে ১০০ কিলোমিটার আর ব্যাস ২০০ কিলোমিটার থাকতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস।


পূর্বপশ্চিমবিডি/এসএম

ঘূর্ণিঝড় বুলবুল,আবহাওয়া
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত