• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

ঘূূর্ণিঝড় ‘বুলবুল’ তাণ্ডবের আতঙ্ক

প্রকাশ:  ০৮ নভেম্বর ২০১৯, ২৩:৩৮ | আপডেট : ০৮ নভেম্বর ২০১৯, ২৩:৫১
নিজস্ব প্রতিবেদক

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ শনিবার মধ্যরাতে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। এরই মধ্যে উপকূলীয় এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। গোটা উপকূল জুড়ে ছড়িয়ে পড়েছে ঘূর্ণিঝড় বুলবুল’র আতঙ্ক ।

বিভিন্ন আন্তর্জাতিক আবহাওয়ার ওয়েবসাইটের দেওয়া তথ্য মতে, শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টার মধ্যে পশ্চিমবঙ্গের কুচ বিহার জেলার সুন্দরবন হয়ে বাংলাদেশের সুন্দরবনে আঘাত হানবে ঘূর্ণিঝড় বুলবুল।

এ সময় এর গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৩৫ কিলোমিটার। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭০ কিলোমিটারের মধ্যে ১০০ থেকে ১৪০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বইতে পারে।

তবে এরই মধ্যে ঘূর্ণিঝড় বুলবুল’র প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। বিশাল-বিশাল ঢেউ সৈকতে আছড়ে পড়ছে।

ইতোমধ্যে চার নম্বর হুঁশিয়ারি সংকেত সরিয়ে মংলা ও পায়রা সমুদ্র বন্দরে সাত নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে বন্দর থেকে লঞ্চ ও জাহাজ চলাচল। অন্যদিকে, চট্টগ্রামে ছয় নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া কক্সবাজারে এখনো চার নম্বর সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার মধ্যরাত থেকে পটুয়াখালীর কলাপাড়াসহ উপকূলীয় এলাকায় হালকা-মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। সমুদ্র উত্তাল থাকায় গভীর সমুদ্রে অবস্থানরত অধিকাংশ মাছ ধরা ট্রলার মৎস্য বন্দর আলীপুর-মহিপুরের পোতাশ্রয় শিববাড়িয়া নদীসহ বিভিন্ন স্থানে নিরাপদ আশ্রয়ের জন্য অবস্থান নিয়েছে।

চরম আতঙ্কে রয়েছেন সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী কক্সবাজারসহ গোটা উপকূল।

সাতক্ষীরায় সিডর ও আইলায় ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধে ব্যাপক ভাঙ্গন ও ফাটল থাকার পরও গত কয়েক বছরে তা সংস্কার না হওয়ায় এ আতঙ্ক দেখা গেছে মানুষের মধ্যে। তাদের মতে, উপকূলের প্রায় ২৫০ কিলোমিটার বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ। স্থানীয়দের আতঙ্কে থাকার কথা জানিয়েছেন সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী মো. আবুল খায়ের।

তিনি জানান, ঘূর্ণিঝড় বুলবুল নিয়ে বেশ আতঙ্কিত। তবে যেকোনো পরিস্থিতি মোকাবেলার জন্য তারা প্রস্তুতি নিচ্ছেন। এ বিভাগের অধীনে ৩৮০ কিলোমিটার বেড়িবাঁধ রয়েছে। এর মধ্যে কমপক্ষে ১০টি পয়েন্টে অধিক ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধের পরিমাণ প্রায় ৮ কিলোমিটার এবং ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ ৩০ কিলোমিটারের মত বলে জানান তিনি।

ঘূর্ণিঝড়ের কারণে আতঙ্কে রয়েছেন বাগেরহাটসহ সুন্দরবন উপকূলীয় এলাকার মানুষ।ঘূর্ণিঝড়ের আগাম প্রস্তুতি হিসেবে সুন্দরবনে পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে তিন দিনব্যাপী রাস উৎসব বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

ঘূর্ণিঝড় বুলবুল নিয়ে আতঙ্কে রয়েছে কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলার ৩৪টি ক্যাম্পে আশ্রয় নেয়া ১১ লাখ রোহিঙ্গা।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছুদ্দৌজা জানান, রোহিঙ্গা শিবিরের সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। রেড ক্রিসেন্ট সোসাইটি, রেডক্রস, আইনশৃঙ্খলা বাহিনী, দমকল বাহিনী, বিভিন্ন এনজিও সংস্থার কর্মী বাহিনীসহ রোহিঙ্গা স্বেচ্ছাসেবীদের প্রস্তুত রাখা হয়েছে। ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে প্রায় তিন হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত আছে।

পায়রা সমুদ্র বন্দর এলাকায় চার নম্বর হুঁশিয়ারি সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। গভীর সমুদ্র থেকে নিরাপদ আশ্রয়ে ফেরার পথে কুয়াকাটা ঝাউ বাগান এলাকার কাছাকাছি এলে উত্তাল ঢেউয়ে এফবি মা কুলসুম নামের ট্রলার থেকে বেল্লাল (৪০) নামের এক জেলে সাগরে পরে নিঁখোজ হয়েছেন।

বেলাল পঞ্চগড় জেলার দেবীগঞ্জ থানার লক্ষীরহাট গ্রামের কুরবান আলীর পুত্র বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় বুলবুল’র প্রভাবে পায়রা বন্দরে পণ্য খালাস বন্ধ রয়েছে। টানা বৃষ্টির কারণে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়ে পড়েছে। কলাপাড়া পটুয়াখালী-ঢাকা নৌ-রুটসহ অভ্যন্তরীণ রুটের লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। আমন ধানের ব্যাপক ক্ষতির শঙ্কা রয়েছে কৃষকদের। একইভাবে শীতকালীন সবজি চাষীরা রয়েছে সর্বোচ্চ ক্ষতির আশঙ্কায়।

এছাড়া সমুদ্রে সাঁতার কাটাসহ পর্যটকদের চলাচলে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে কুয়াকাটা ট্যুরিষ্ট পুলিশ ও নৌ-পুলিশ।

এদিকে, ঘূর্ণিঝড় পূর্ববতী ও পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় পটুয়াখালী জেলা প্রশাসন সকল উপজেলা প্রশাসনকে নিয়ে জরুরী সভা করেছে। সভায় সিপিপি সহ উপজেলা প্রশাসনকে সর্বোচ্চ সর্তক অবস্থায় থাকতে বলা হয়েছে।

ইতোমধ্যে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর কারণে সারা দেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এছাড়া মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে সব কার্যক্রম বন্ধ করা হয়েছে। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এটি বলবৎ থাকবে বলেও নির্দেশনা দেয়া হয়।


পূর্বপশ্চিমবিডি/ওআর

ঘূর্ণিঝড়,বুলবুল,তাণ্ডব
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত