• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
  • ||

সৌদিতে ধরপাকড় অব্যাহত, দেশে ফিরেছেন আরও ১১৩ বাংলাদেশি

প্রকাশ:  ০৮ নভেম্বর ২০১৯, ১৪:৪৬
নিজস্ব প্রতিবেদক
শূন্য হা‌তে দেশে ফি‌রে‌ছেন ৩ শ্রমিক। ছবি: সংগৃহীত

সৌদি আরব থে‌কে দেশে ফিরেছেন আরও ১১৩ জন বাংলাদেশি। এ নিয়ে শূন্য হা‌তে দেশে ফি‌রে‌ছেন ৯৩০ জন প্রবাসী শ্রমিক।

শুক্রবার (৮ নভেম্বর) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দ‌রে প্রবাসীকল্যাণ ডে‌স্ক তথ্য নিশ্চিত করেছে। এর আগে বৃহস্পতিবার (৭ নভেম্বর) রাত ১১.২০ মিনিটে সৌদি এয়ারলাইন্স এসভি ৮০৪ বিমানে দেশে ফে‌রেন তারা।

সৌদি ফেরত কুষ্টিয়ার কামাল হোসেন জানান, ৭ লাখ টাকা খরচ করে দেড় বছর আগে সৌদি আরব গিয়েছিলেন তিনি। একটি দোকানে কাজও করতেন নিয়মিত। কাজ থেকে রুমে ফেরার সময় পুলিশ গ্রেফতার করলে কামাল ফোন দেন কফিলকে (নিয়োগ কর্তা)। কিন্তু কফিল কোনো দায়িত্ব নেননি। ফলে তাকে দেশে ফিরে আসতে হলো।

ব্র্যাক অভিবাসন সূত্রে জানা গেছে, চলতি বছ‌র এখন পর্যন্ত প্রায় ২১ হাজার বাংলা‌দে‌শি‌কে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। ‌এ বছরের কোন মাসে কত কর্মী ফিরেছে সেই তথ্য বিশ্লেষণ করে আমরা দেখেছি সেপ্টেম্বর ও অক্টোবর এই দুই মাসে ধরপাকড় অনেক বেশি হয়েছে।

আগস্ট মাসে যেখানে ১৫২৮ জন দেশে ফিরেছে সেখানে সেপ্টম্বরে মাসে ৩ হাজার ৩৩৯ জন এবং অক্টোবর মাসে ৪ হাজার ৬৬২ জনকে ফেরত পাঠানো হয়েছে। ফে‌রত আসা অনেকে শূন্য হা‌তে ফি‌রে‌ছেন। বি‌দেশ যাওয়ার খর‌চের টাকাটাও তারা তুল‌তে পা‌রেন‌নি। সমস্যা সমাধা‌নে রিক্রু‌টিং এজেন্সি, বিদেশগামী, দূতাবাসসহ সবাই মিলে কাজ করতে হবে।

প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্য অনুযায়ী, চলতি বছরের গত দশ মাসে সৌদি আরব থেকে ২০ হাজার ৬৯২ বাংলাদেশি দেশে ফিরেছেন। বরাবরের মতো গতকালও ফেরত আসাদের প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছাতে জরুরি সহায়তা প্রদান করা হয়।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, চলতি বছর এখন পর্যন্ত প্রায় ২১ হাজার বাংলাদেশিকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহে ফিরলেন ৯৩৪ জন। যারা ফেরত এসেছেন তাদের বর্ণনা একই রকম। তারা সবাই খালি হাতে ফিরেছেন।


পূর্বপশ্চিমবিডি/কেএম

সৌদি আরব,বাংলাদেশি,ধরপাকড়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত