• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

পেঁয়াজের দাম পাইকারিতে কমলেও খুচরায় অপরিবর্তিত  

প্রকাশ:  ০২ নভেম্বর ২০১৯, ১৩:১৫ | আপডেট : ০২ নভেম্বর ২০১৯, ১৩:২২
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমা শুরু করলেও খুচরায় তা অপরিবর্তিত রয়েছে। শুক্র ও শনিবার রাজধানীর একাধিক কাঁচাবাজার ঘুরে দেখা যায়, পাইকারিতে মানভেদে প্রতিকেজি পেঁয়াজ ১০৫ থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে। তবে খুচরায় তা তা অনেক বেশি। সুপার শপগুলোতে ভালো মানের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকায়। ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে তার চেয়ে ১০ টাকা কমে।

শুক্র ও শনিবার রাজধানীতে পেঁয়াজের বাজারগুলো ঘুরে এ চিত্র দেখা গেছে।

পাইকারিতে গত সপ্তাহেও দেশি পেঁয়াজ বিক্রি হয়েছিল ১২০ টাকায়।

পাইকারি বাজারের ব্যবসায়ীরা বলছেন, এখন দাম কমতে থাকবে। আগামী কয়েক দিনের মধ্যে পেঁয়াজের দাম কেজিপ্রতি ১০০ টাকার নিচে নেমে আসবে।

ব্যবসায়ীরা জানান, পেঁয়াজের আমদানি বাড়ছে। গত ৩১ অক্টোবর দেশি পেঁয়াজ কেজিপ্রতি ১১৫ থেকে ১১৬ টাকায় হয়েছে।

সামনে দাম কমবে কিনা, জানতে চাইলে তারা বলেন, আমদানির ওপর নির্ভর করছে পেঁয়াজের দাম বাড়া বা কমা। এ মৌসুমে পেঁয়াজ কেজিপ্রতি সর্বোচ্চ ১১৮ থেকে ১১৯ টাকায় বিক্রি করেছি। অথচ খুচরা বাজারে দাম বেশি।

সকাল থেকেই রাজধানীর বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা এই বাজারে আসছেন পাইকারি দরে পেঁয়াজ কিনতে। ছোট-ছোট পিকআপ ভ্যান, ট্রাক এবং রিক্সায় করে পেঁয়াজ নিয়ে যাচ্ছেন তারা।

বিভিন্ন আড়তে খোঁজ নিয়ে জানা গেছে, দেশি ভালো পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১০৫ থেকে ১১০ টাকায়। বার্মিজ পেঁয়াজও প্রায় সমান দামেই বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীরা বলছেন, বাজারে যখন পেঁয়াজ নামবে তখন দাম কমে যাবে। গত সপ্তাহের তুলনায় দাম যেহেতু কমেছে, আগামীতে আরও কমবে।

পাইকারি ব্যবসায়ী শফিকুল জানান, পাইকারিতে দাম কমে এলেও খুচরা ব্যবসায়ীরা দাম কমাচ্ছে না। তবে যারা বেশি দামে কিনে রেখেছিল তারা একটু বেশি দামেই বিক্রি করছে।

পূর্বপশ্চিমবিডি/ এআর

পেঁয়াজ,পাইকারি,খুচরা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত