• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

কৃষিমন্ত্রীর সাথে ব্রুনাই রাষ্ট্রদূতের সাক্ষাৎ

প্রকাশ:  ৩১ অক্টোবর ২০১৯, ১৬:৪৫
পূর্বপশ্চিম ডেস্ক

বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে অত্যন্ত চমৎকার সম্পর্ক বিরাজ করছে। মূল্যবোধ, ধর্ম, সাংস্কৃতিক সম্পর্ক ও অনেক অভিন্ন বিষয়ের ভিত্তিতে এ সম্পর্ক গড়ে উঠেছে। দুই দেশের মধ্যে সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র রয়েছে। এক সময়কার খাদ্য ঘাটতির বাংলাদেশ আজ খাদ্য রপ্তানীর দেশে উপনীত হয়েছে। চাল, শাকসবজি, আলুসহ নানা কৃষিজাত পণ্য রপ্তানী করার যোগ্যতা রয়েছে বাংলাদেশের।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের সাথে মন্ত্রণালয়ে তার অফিসকক্ষে ঢাকায় নিযুক্ত ব্রুনাইয়ের রাষ্ট্রদূত হাজী হারিস ওথম্যান সাক্ষাত করতে আসলে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের আতিথিয়তার প্রশংসা করেন ব্রুনাইয়ের রাষ্ট্রদূত। মৎস্য, প্রাণি, তেল, গ্যাস, পর্যটনসহ কৃষিখাতে বিনিয়োগ করতে আগ্রহী দেশটি। ব্রুনাই ৮০-৯০ শতাংশ শাকসবজি আমদানী করে। বাংলাদেশ কৃষিতে বেশ সাফল্য অর্জন করেছে, এক্ষত্রে বাংলাদেশ হতে কৃষিজাত পণ্য ও মাংস আমদানী করতে চায় তারা। ব্রুনাইয়ের ব্যবসায়ীদের বাংলাদেশ সফরে নিয়ে আসার কথা জানান তিনি।

এছাড়া বাংলাদেশের ধানের জাত ব্রুনাইতে আবাদের আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত। তিনি কৃষি মন্ত্রণালয়ের অধিন গবেষণা প্রতিষ্ঠান পরিদর্শনের আগ্রহের কথা জানান।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশের কোন জাত ব্রুনাইয়ের জন্য উপযুক্ত তা নির্ধারণ করতে পারে কৃষি বিজ্ঞানী ও কৃষি গবেষকরা; এক্ষেত্রে বাংলাদেশের কৃষি বিজ্ঞানী ও কৃষি গবেষকরা ব্রুনাই কৃষি জমি পরিদর্শন করা প্রয়োজন। দুই দেশের সহযোগিতার হাত প্রসারিত করার মাধ্যমে সম্পর্কের এক নতুন মাত্রা যোগ হবে।


পূর্বপশ্চিমবিডি/এসএম

কৃষিমন্ত্রী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত