• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

এমপিওভুক্ত ২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী

প্রকাশ:  ২৩ অক্টোবর ২০১৯, ১৩:০৪ | আপডেট : ২৩ অক্টোবর ২০১৯, ১৫:০০
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

দীর্ঘ ৯ বছরের বিরতির পর এমপিওভুক্ত হয়েছে ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠান।

বুধবার (২৩ অক্টোবর) গণভবনে নতুন এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ১ জুলাই, অর্থৎ অর্থবছরের শুরু থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে।

প্রধানমন্ত্রী বলেন, নীতিমালা করে সেটা যাচাই বাছাই করে তালিকাটা প্রণয়ণ করা হয়েছে।… ২৭৩০টি প্রতিষ্ঠানকে আমরা এমপিভুক্ত করেছি।

শেখ হাসিনা বলেন, যারা এমপিওভুক্তি চান, তাদের সে নির্দেশনাগুলো মানতে হবে। যাদেরকে এমপিওভুক্ত করলাম, তাদের কাছেও আহ্বান থাকবে- নীতিমালা অনুযায়ী সব নির্দেশনা পূরণ করতে পেরেছেন বলেই এমপিওভুক্ত হয়েছেন। এটা ধরে রাখতে হবে।

কেউ তা ধরে রাখতে ব্যর্থ হলে এমপিও বাতিল হবে বলেও হুঁশিয়ার করেন সরকারপ্রধান। বলেন, এমপিওভুক্ত হয়ে গেছে, বেতন তো পাবই, তাহলে আর ক্লাস নেওয়ার দরকার কী, পড়ানোর দরকার কী- এ চিন্তা করলে চলবে না।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সবশেষ ২০১০ সালে এক হাজার ৬৪২টি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। তারপর দীর্ঘদিন এ কার্যক্রম বন্ধ ছিল। চলতি বছর থেকে তা আবারও শুরু করলো সরকার। তারই ধারাবাহিকতায় আজ ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেওয়া হলো।

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে স্কুল ও কলেজের সংখ্যা ১ হাজার ৬৫১টি, মাদ্রাসা ৫৫৭টি এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ৫২২টি। সম্পূর্ণ নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজ ৬৮০টি এবং প্রতিষ্ঠানের নতুন স্তর এমপিওভুক্ত হচ্ছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৯৭১টি। নতুন এমপিওভুক্তির মধ্যে নিম্নমাধ্যমিক বিদ্যালয় ৪৩৯টি, মাধ্যমিক বিদ্যালয় ১৪৬টি, স্কুল অ্যান্ড কলেজ ২টি এবং কলেজ ৯৩টি। আর স্তর এমপিওভুক্ত হয়েছে এমন প্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমিক বিদ্যালয় ৮৪৯টি, স্কুল অ্যান্ড কলেজ ৬৬টি এবং কলেজ ৫৬টি।

আর নতুন এমপিওভুক্ত দাখিল মাদ্রাসার সংখ্যা ৩৫৯টি, প্রতিষ্ঠানের নতুন স্তর এমপিওভুক্ত হচ্ছে এমন প্রতিষ্ঠানের মধ্যে আলিম ১২৭টি, ফাজিল ৪২টি ও কামিল ২৯টি। কারিগরির সব প্রতিষ্ঠানই নতুন এমপিওভুক্ত হচ্ছে। এর মধ্যে কৃষি ৬২টি, ভোকেশনাল স্বতন্ত্র ৪৮টি, ভোকেশনাল সংযুক্ত ১২৯টি, বিএম স্বতন্ত্র ১৭৫টি ও বিএম সংযুক্ত ১০৮টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে।


পূর্বপশ্চিমবিডি/এসএম

এমপিওপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান,প্রধানমন্ত্রী,শেখ হাসিনা,শিক্ষা মন্ত্রণালয়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত