• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
  • ||
শিরোনাম

শেখ রাসেলের ৫৫তম জন্মবার্ষিকী আজ

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০১৯, ০২:০৪
নিজস্ব প্রতিবেদক

স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৫তম জন্মদিন আজ (শুক্রবার )।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমন্ডির ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে তাকেও নির্মমভাবে হত্যা করা হয়েছিল। সে সময় রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আজ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচিতে রয়েছে, শুক্রবার সকাল ৮টায় বনানী কবরস্থানে শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃহস্পতিবার এক বিবৃতিতে এ উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচি যথাযথভাবে পালন করার জন্য দলীয় নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও সর্বস্তরের জনগণের প্রতি অনুরোধ জানিয়েছেন।

রাসেলকে নিয়ে স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন প্রধানমন্ত্রীর : প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ রাসেলের ৫৫তম জন্মদিনের স্মারক প্রকাশনা ‘হৃদয় মাঝে শেখ রাসেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গ্রন্থটির উপদেষ্টা সম্পাদক, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সম্পাদক কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত ও প্রকাশক ইয়াসিন কবীর জয়কে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী এর মোড়ক উন্মোচন করেন। শেখ রাসেলের জন্মদিনে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে জয়ীতা প্রকাশনী ‘হৃদয় মাঝে শেখ রাসেল’ নামের সচিত্র গ্রন্থটি প্রকাশ করেছে। ৯২ পৃষ্ঠার এই গ্রন্থটিতে প্রায় একশ’টি ছবি স্থান পেয়েছে। যার অধিকাংশ ছবিই দুর্লভ।

পূর্বপশ্চিমবিডি/জিএম

জাতির জনক,শেখ রাসেল,৫৫তম জন্মদিন,প্রধানমন্ত্রী,শেখ হাসিনা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত