• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

বাংলাদেশের ডেপুটি হাইকমিশনারের কার্যালয় হচ্ছে চেন্নাইতে

প্রকাশ:  ১৭ অক্টোবর ২০১৯, ১৪:৪৬ | আপডেট : ১৭ অক্টোবর ২০১৯, ১৪:৫৫
নিজস্ব প্রতিবেদক

উন্নত চিকিৎসার জন্য অনেকেই বাংলাদেশ থেকে ভারতে যান। সবচেয়ে বেশি যায় চেন্নাই প্রদেশে। এজন্য সেখানে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনারের একটি কার্যালয় চালু করা হবে। ইতোমধ্যে এটি স্থাপনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাজধানীর জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) ভারতীয় হাইকমিশন আয়োজিত পাঁচশ’টি নকল পা (লিম্ব) প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রীভা গাঙ্গুলি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে বাংলাদেশের জন্মলগ্ন থেকেই কাজ করছে ভারত। বর্তমানে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সঙ্গেও সেই ধারাতেই সম্পর্ক রয়েছে। বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে ভারত বেশি গুরুত্ব দেয়। কারণ, বাংলাদেশের সঙ্গে আমাদের সাংস্কৃতিক, অর্থনৈতিকসহ সব ধরনের লেনদেন হয়ে থাকে।

তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফল সফর শেষ করেছেন। বাংলাদেশ যে উন্নয়ন করেছে, তা দেখে ভারতসহ বিশ্বের অনেক দেশ এখানে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করছে। বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক দিন দিন ভালো হচ্ছে। যার প্রমাণ হিসেবে দেখা যায়, গত বছর আমরা ১৪ দশমিক ৮ লাখ বাংলাদেশিদের ভিসা দিয়েছি। এবছর তা আরও বাড়ছে। ভারত গত বছর বাংলাদেশের সঙ্গে ১০ বিলিয়ন ডলারের ব্যবসা করেছে।

এ সময় মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মদিন উপলক্ষে জয়পুর ফুট আর্টিফিশিয়াল লিম্ব ফিটমেন্ট ক্যাম্পের মাধ্যমে পা হারানো ব্যক্তিদের বিনামূল্যে নকল পা দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেন, আমরা আমাদের স্বাস্থ্যসেবার মূল প্রোগ্রামে এই কাজ যুক্ত করবো। কারণ, এর প্রয়োজনীয়তা ব্যাপক। স্বাস্থ্য খাতে ভারতের সঙ্গে আমরা দীর্ঘদিন ধরে কাজ করছি। তবে, এ ধরনের কাজ আমরা নিজেরাও করতে পারি। শুধু উদ্যোগ দরকার।

নিটোরের পরিচালক অধ্যাপক ডা. আব্দুল গণি মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক সতীশ মেহতাসহ হাসপাতালের বিভিন্ন স্তরের কর্মকর্তা, কর্মচারী ও ভারতীয় হাইকমিশনের অতিথিরা।


পূর্বপশ্চিমবিডি/ইমি

ভারতের হাইকমিশনার,রীভা গাংগুলি,বাংলাদেশ,ভারত
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত