• রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১০ | আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৫৫
নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন। শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেল ৩টা ৩৭ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে আবুধাবীর উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব হাসান জাহিদ তুষার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

সম্পর্কিত খবর

    ফ্লাইটটি আবুধাবীতে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে (স্থানীয় সময়) আবুধাবী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবীতে একদিনের যাত্রাবিরতির পরে ২২ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টায় (স্থানীয় সময়) ইত্তেহাদ এয়ার ওয়েজের একটি ফ্লাইটে নিউইয়র্কের পথে যাত্রা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    একইদিনে প্রধানমন্ত্রী বিকাল ৪টা ২৫ মিনিটে (স্থানীয় সময়) নিউইয়র্কে জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছাবেন। বিমান বন্দরে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। সেখান থেকে সফরকালীন আবাসস্থল লোটে নিউইয়র্ক প্যালেসে যাবেন তিনি।

    সোমবার (২৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে জাতিসংঘ সদরদপ্তরে ‘Universal Health Coverage’ বিষয়ক শীর্ষক প্লেনারি সেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেলে বক্তব্য রাখবেন তিনি। এরপর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন হলে ক্লাইমেট অ্যাকশন সামিটে অংশ নিয়ে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

    একই দিন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে জাতিসংঘ সদর দপ্তরে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনেশন এবং ইমিউনাইজেশন (জিএভিআই) আয়োজিত ‘ইমিউনাইজেশনের ক্ষেত্রে বাংলাদেশের রাজনৈতিক নেতৃত্বের সফলতার স্বীকৃতি’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এ অনুষ্ঠানে টিকাদানে বাংলাদেশের অসাধারণ সাফল্যের স্বীকৃতি হিসেবে ‘ভ্যাকসিন হিরো’ নামে একটি পুরস্কার দেওয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

    মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকালে জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা নেদারল্যান্ডের রাণি ম্যাক্সিমার সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

    এরপর গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন কর্তৃক আয়োজিত সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। দুপুরে অন্যান্য রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেবেন শেখ হাসিনা।

    বিকেল ৩টার দিকে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশন ও ওআইসি সেক্রেটারিয়েট কর্তৃক আয়োজিত মিয়ানমারে জাতিগত নিধনের শিকার রোহিঙ্গা মুসলিমদের পরিস্থিতি নিয়ে উচ্চপর্যায়ের সভায় অংশ নেবেন তিনি। সন্ধ্যায় ‘লিডারশিপ ম্যাটারস, সমসাময়িক বিশ্বে মহাত্মগান্ধীর প্রাসঙ্গিকতা’ শীর্ষক আলোচনাসভায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। এরপর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত অভ্যর্থনায় অংশ নেবেন শেখ হাসিনা।

    বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১২টায় লোকালাইজিং এসডিজি’স শীর্ষক উচ্চ পর্যায়ের ফোরামে অংশ নেবেন তিনি। বিকেলে ফরেইন রিলেশন্‌স কাউন্সিল আয়োজিত একটি ইন্টারঅ্যাকটিভ সেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রী। সন্ধ্যা সাড়ে ৬টায় ওয়াল স্ট্রিট জার্নালকে সাক্ষাৎকার দেবেন প্রধানমন্ত্রী। রাত ৮টায় বাংলাদেশ হাউজে নৈশভোজে অংশ নেবেন তিনি।

    বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকে পরপর এক্সন মোবিল এলএনজি মার্কেট ডেভেলপমেন্ট এর চেয়ারম্যান অ্যালেক্স ভি. ভলকভ, গ্লোবাল হপ কোয়ালিশনের চেয়ারম্যান ইরিনা বোকোভা, আইসিসি প্রসিকিউটার ফাতৌ বেনসৌদা, বিল অ্যান্ড মেলিন্ডা গেট্‌স ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেট্‌সের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    দুপুরে যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্স আয়োজিত মধ্যাহ্নভোজ ও গোলটেবিল বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী। সন্ধ্যায় ইউনিসেফ আয়োজিত ‘ইভিনিং উইথ শেখ হাসিনা’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউনিসেফের পক্ষ থেকে ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ শীর্ষক একটি পুরস্কার দেওয়া হবে।

    শুক্রবার (২৭ সেপ্টেম্বর) জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশন কর্তৃক আয়োজিত স্বাস্থ্যসেবা বিষয়ক একটি সভায় অংশ নেবেন প্রধানমন্ত্রী।

    দুপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেলে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী। রাতে ওয়াশিংটন পোস্টকে সাক্ষাৎকার দেবেন শেখ হাসিনা।

    শনিবার (২৮ সেপ্টেম্বর) সকালে ভয়েস অব আমেরিকা বাংলা সার্ভিসকে সাক্ষাৎকার দেবেন প্রধানমন্ত্রী। দুপুরে জাতিসংঘ স্থায়ী মিশনে সংবাদ সম্মেলন করবেন তিনি।

    এরপর জাতিসংঘ মহাসচিব গুতিয়েরেসের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বিকেলে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে আয়োজিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা।

    রোববার (২৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১০টা ৫৫ মিনিটে ঢাকার উদ্দেশে নিউইয়র্ক ছাড়বেন প্রধানমন্ত্রী। আবুধাবিতে যাত্রাবিরতি দিয়ে মঙ্গলবার (১ অক্টোবর) সকালে দেশে পৌঁছাবেন তিনি।

    পূর্বপশ্চিমবিডি/অ-ভি

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close