Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
  • ||

বাংলাদেশে বিএমডব্লিউ-মার্সিডিজ অ্যাসেম্বল করার প্রস্তাব জার্মানির

প্রকাশ:  ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৪৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

বাংলাদেশে বিএমডব্লিউ ও মার্সিডিজ ব্র্যান্ডের গাড়ির অ্যাসেম্বল (সংযোজন) করার প্রস্তাব দিয়েছে জার্মানি।

সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর কার্যালয়ে আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠক করেন জার্মান ব্যবসায়ী প্রতিনিধি দল। বৈঠকে ব্যবসায়ী প্রতিনিধি দলটি এমন প্রস্তাব দেয়। সভা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

মুস্তফা কামাল বলেন, তারা বিএমডব্লিউ অথবা মার্সিডিজ বাংলাদেশে অ্যাসেম্বল (সংযোজন) করতে চায়। থাইল্যান্ডে যেভাবে অ্যাসেম্বল করে, সেভাবে এখানে করবে। অর্থাৎ তারা বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জের কিছু পার্টস তৈরি করবে এবং কিছু পার্টস বিদেশ থেকে আসবে। পরে এটা এখানে অ্যাসেম্বল করবে।

তিনি বলেন, বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দেখা করবেন প্রতিনিধি দলটি। তারা প্রধানমন্ত্রীকে আগামী মার্চ মাসে দেশটিতে সফরে যাওয়ার প্রস্তাব করবেন। সেখানে বিষয়টি চূড়ান্ত হতে পারে।

জার্মানদের সঙ্গে আমাদের সম্পর্ক দীর্ঘদিনের উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, তারা এ মুহূর্তে আমাদের প্রস্তাব দিচ্ছেন যে, তারা বড় আকারে আমাদের পাট শিল্পকে ব্যবহার করতে চান। পাট শিল্প ম্যানেজ করা আমাদের জন্য অত্যন্ত কঠিন ছিল। তাই এটা অত্যন্ত উত্তম প্রস্তাব। আমরা বলেছি, আপনারা আসেন এবং ব্যবসা করেন। আর মার্সিডিজের ভেতরে ব্যবহৃত অনেক কিছুই পাটের পণ্য। জার্মানির যত গাড়ি আছে, সব গাড়ির ভেতরে পাটের অনেক জিনিস আছে।

জার্মানির বাজারে বাংলাদেশের পণ্যের অবাধ বাজার-সুবিধার (জিএসপি) বিষয়ে তিনি বলেন, আমরা তাদের বলেছি, বাংলাদেশের জিএসপি যেন বন্ধ হয়ে না যায়। তারা এ বিষয়ে সর্বতভাবে সাহায্য করবে বলে জানিয়েছে।


পূর্বপশ্চিমবিডি/এসএম

অর্থমন্ত্রী,অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত