• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭
  • ||

বঙ্গবন্ধুকে হত্যার হুকুমদাতা‌দেরও বিচার হ‌বে: মুক্তিযুদ্ধ মন্ত্রী

প্রকাশ:  ২৩ আগস্ট ২০১৯, ১৬:৪৮
নিজস্ব প্রতিবেদক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেক হত্যার হুমুকদাতেরও বিচার করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শুক্রবার (২৩ আগস্ট) জাতীয় প্রেসক্লা‌বে মুক্তিযোদ্ধা ফাউন্ডেশন আয়োজিত বঙ্গবন্ধুর ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মোজাম্মেল হক বলেন, বঙ্গবন্ধুকে যারা গুলি করে হত্যা করেছে আমরা তাদের বিচার করেছি। কিন্তু যারা হত্যার হুকুম দিয়েছে তাদের বিচার হয় নাই, তাদেরও বিচার হবে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট পাকিস্তানি দূতাবাস, আমেরিকান দূতাবাস সারারাত খোলা ছিল। কেনো খোলা ছিল?

তিনি বলেন, জিয়াউর রহমান বঙ্গবন্ধুর খুনি। খুনি না হলে, আত্মস্বীকৃত খুনি যারা ছিল, তাদের বিদেশে পাঠিয়ে বড় বড় পদে পদায়ন করতেন না। বঙ্গবন্ধুর হত্যাকারীদের যা‌তে বিচার না হয় এর জন্য 'ইনডেমনিটি' অধ্যাদেশ জারি করে বিচারের রাস্তা বন্ধ করেছিলেন। ৭১ যারা পাকিস্তানের পক্ষে ছিল তাদেরকে নিয়েই মন্ত্রিসভা গঠন করেছিলেন জিয়া। ১৯৭৩ সালে বঙ্গবন্ধু যে সংবিধান দিয়ে গিয়েছিলেন, সে সংবিধান থেকে ধর্মনিরপেক্ষতা শব্দ বাদ দিয়ে আবার সেই পাকিস্তানি কায়দায় ধর্মীয় রাজনীতি চালু করে। পাকিস্তানি পাসপোর্টধারী গোলাম আজমকে বাংলাদেশে এনে নাগরিকত্ব দেয়। জামায়াত ইসলামকে রাজনীতির অনুমতি দেয়। এতে পরিষ্কার বুঝা যায় সে বঙ্গবন্ধু হত্যার সাথে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন।

মন্ত্রী বলেন, ঢাকা শহর থেকে শুরু করে দেশের প্রত্যেক সড়কের নামকরণ করা হবে মুক্তিযোদ্ধাদের নামে। এছাড়াও আর্থিকভাবে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের বাড়ি ঘর তৈরি করার জন্য ১৫ লাখ টাকা অনুদান দেওয়া হবে। ইতিমধ্যে তা মন্ত্রণালয় থেকে পাশ হয়ে গেছে। এছাড়াও ১৬ ডিসেম্বরের আগে মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে এবং আইডি কার্ড দেওয়া হবে। আইডি কার্ডে লেখা থাকবে তারা কি কি সুবিধা পাবেন।

পূর্বপশ্চিমবিডি/এস.খান

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close