Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
  • ||

কমছেই না ডেঙ্গু রোগীর স্রোত

প্রকাশ:  ২২ আগস্ট ২০১৯, ১৮:০০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon
হাসপাতালের বেডে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীরা। ছবি: সংগৃহীত

রাজধানীসহ সারাদেশের বিভিন্ন হাসপাতালে ক্রমাগতই বাড়ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১ হাজার ৫৯৭ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। আগের দিন ছিল ১ হাজার ৬২৬ জন। একদিনে ঢাকা মহানগরীতে ৭৬১ জন এবং ঢাকার বাইরের হাসপাতালে ৮৩৬ জন ভর্তি হয়েছেন।

বৃহস্পতিবার (২২ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের সূত্র জানায়, বর্তমানে সারাদেশে হাসপাতালে ৬ হাজার ১৪৭ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে রাজধানীতে ৩ হাজার ৩৩১ জন ও ঢাকার বাইরের দুই হাজার ৮১৫ রোগী ভর্তি রয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৩ হাজার ৩৯৮ জন।

এর মধ্যে রাজধানীতে ৩২ হাজার ৩৬৮ জন এবং ঢাকার বাইরে ২১ হাজার ২৯ জন। সরকারি তথ্য অনুসারে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৪৭ বলা হলেও বেসরকারি হিসাবে মৃতের সংখ্যা দেড়শ’র কাছাকাছি। প্রতিদিনই মৃতের সংখ্যা বাড়ছে। আজও ঢাকায় একজন এবং বরিশালে দুইজন ডেঙ্গু রোগী মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের ভাষ্য মতে, সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গুতে ৮০ জনের সম্ভাব্য মৃত্যুর তথ্য এসেছে। তবে তারা বলেছেন, পর্যালোচনা করে এ পর্যন্ত ৪৭ জন ডেঙ্গুতে মারা গেছেন। এখনও পর্যালোচনা চলমান রয়েছে। সব পর্যালোচনার পর দেশে ডেঙ্গুতে এবছর কত লোক মারা গেছে তার সঠিক পরিসংখ্যান জানা যাবে।

চলতি বছরের জানুয়ারি থেকে ২২শে আগস্ট পর্যন্ত রাজধানীসহ সারা দেশে সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৯ হাজার ৫৯২ জন। এর মধ্যে চলতি আগস্ট মাসের ২২ দিনেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৪১ হাজার ১৩১ জন। গত জুলাই মাসে ১৬ হাজার ২৫৩ জন। তবে বেসরকারি হিসাবে আক্রান্তের সংখ্যা কয়েকগুণ বেশি হবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।


পূর্বপশ্চিমবিডি/কেএম

ডেঙ্গু,এডিস মশা,রোগীর স্রোত,হাসপাতাল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত