• রোববার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

চামড়া রপ্তানিতে আপত্তি ট্যানার্স অ্যাসোসিয়েশনের

প্রকাশ:  ১৪ আগস্ট ২০১৯, ১৯:৫৫
নিজস্ব প্রতিবেদক
চামড়ার স্তুপ। ছবি: সংগৃহীত

সরকার কাঁচা চামড়া রপ্তানির যে সিদ্ধান্ত নিয়েছে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন। এছাড়া আগামী ২০ আগস্ট থেকে সরকার নির্ধারিত দামেই লবণ দেওয়া চামড়া কেনা শুরু করবে ট্যানারি মালিকরা।

বুধবার (১৪ আগস্ট) রাজধানীর ধানমণ্ডিতে এক সংবাদ সম্মেলনে সরকারের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন সংগঠনটির নেতারা।

সংগঠনের সভাপতি মো. শাহিন আহমেদ বলেন, কাঁচা চামড়া রপ্তানি করা হলে চামড়া শিল্প নগরীতে সাত হাজার কোটি টাকার বিনিয়োগ ঝুঁকির মুখে পড়বে। সাভারের আধুনিক চামড়া শিল্প নগরী তখন কাঁচামালের অভাবে অকেজো হয়ে পড়বে। এই শিল্পের সাথে জড়িত বিস্তর জনগোষ্ঠী বেকার হয়ে যাবে।

মঙ্গলবার (১৩ আগস্ট) বিকালে বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিবৃতিতে কাঁচা চামড়া রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত জানানো হয়।

রপ্তানির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে অ্যাসেসিয়েশনের সভাপতি বলেন, সরকারের এই সিদ্ধান্ত সাময়িক। আমরা সরকার ও জনগণকে আশ্বস্ত করে বলতে চাই, আগামী ২০ আগস্ট থেকে আমরা সরকার নির্ধারিত দামেই লবণ দেওয়া চামড়া কেনা শুরু করব। মৌসুমী ব্যবসায়ীদের বলব, আপনারা লবণ দিয়ে চামড়া সংরক্ষণ করুন।

ঢাকায় এবার প্রতি বর্গফুট গরুর কাঁচা চামড়া ৪৫ থেকে ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকায় কেনার কথা ট্যানারি ব্যবসায়ীদের। আর খাসির কাঁচা চামড়া সারাদেশে ১৮ থেকে ২০ এবং বকরির চামড়া ১৩-১৫ টাকা দরে কেনাবেচা হওয়ার কথা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, অ্যাসেসিয়েশনের মহাসচিব শাখাওয়াত উল্লাহ সহ অন্যান্য নেতৃবৃন্দ।


পূর্বপশ্চিমবিডি/কেএম

ট্যানার্স অ্যাসোসিয়েশন,আপত্তি,চামড়া রপ্তানি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত