Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬
  • ||

নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার নেতৃত্ব বিশ্বময় সুবিদিত: পানি সম্পদ উপমন্ত্রী

প্রকাশ:  ২৯ জুলাই ২০১৯, ১৫:২৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

নারী শিক্ষার প্রসার, লিঙ্গ বৈষম্য হ্রাস ও নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার নেতৃত্ব বিশ্বময় সুবিদিত ও অনন্য বলে অভিমত ব্যক্ত করেছেন পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম।

রোববার (২৯ জুলাই) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মোজাফফর আহমেদ অডিটোরিয়ামে ‘জেন্ডার, ওয়াটার অ্যান্ড এম্পাওয়ার্মেন্ট এমাং রেডিমেট গার্মেন্ট ওয়ার্কার্স অব বাংলাদেশ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

এনামুল হক শামীম বলেন, এদেশে নারীর ক্ষমতায়নের জন্য শুধু শেখ হাসিনাই ভেবেছেন ও সেই ভাবনার বাস্তব রূপায়ন করেছেন। তিনি মায়ের মমতায় ও ভগিনীর স্নেহে নারীকে সমাজের মূল ধারায় সম্পৃক্ত করেছেন। ফলে এদেশে স্পীকার হতে সুপ্রিমকোর্টের বিচারপতি, মন্ত্রণালয়ের সচিব হতে সেনাবাহিনীর মেজর জেলারেল, উপাচার্য হতে জেলা প্রশাসক, রাষ্ট্রদূত হতে পুলিশ সুপার কোথায় নেই নারীর সফল ও সদর্প পদচারণা? নারীর এই অগ্রযাত্রা সফল হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টা ও সদিচ্ছার জন্য।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিশ্ব অর্থনৈতিক ফোরামের সর্বশেষ ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ’ রিপোর্ট উদ্বৃত করে বলেন, শত প্রতিকূলতা ও বাধা-বিপত্তি ডিঙ্গিয়ে শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্ঠায় নারী ক্ষমতায়নে বাংলাদেশ আজ দক্ষিণ এশিয়ায় শীর্ষ এবং বৈশ্বিক সূচকে ৫ম স্থানে অবস্থানে রয়েছে।

শতভাগ মানুষের জন্য বিশ্বুদ্ধ পানির ব্যবস্থা এবং সকলের জন্য নিরাপদ স্যানিটেশন সুবিধা নিশ্চিত করা শেখ হাসিনার সরকারের লক্ষ্য জানিয়ে উপমন্ত্রী আরও বলেন, গার্মেন্ট কর্মীরা শ্রমিকরা যেহেতু অপেক্ষাকৃত ঘনবসতিপূর্ণ এলাকায় বসবাস করেন, তাই তাদের কাছে পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ ও সুপেয় পানি পৌঁছানো একটি বড় চ্যালেঞ্জ। কিন্তু আমরা সেই চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করছি। আশা করি ২০৩০ সালের মধ্যেই সকলের জন্য আমরা নিরাপদ স্যানিটেশন ও পর্যাপ্ত পরিমাণে সুপেয় পানি সুবিধা নিশ্চিত করতে পারব। অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক সাদিয়া হক গার্মেন্ট শ্রমিকদের লিঙ্গ বৈষম্য, মাথা পিছু পানির প্রাপ্যতা ও গার্মেন্টের নারী কর্মীদের ক্ষমতায়ন নিয়ে পরিচালিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, কোভেন্ট্রি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণার নানাবিধ ফলাফল তুলে ধরেন। গবেষণার ফলাফলে দেখা যায়, গার্মেন্ট কর্মীদের বসবাসের জায়গাগুলোতে মাথা পিছু পানি প্রাপ্যতায় নারী কর্মীরা পুরুষের চাইতে অনেক পিছিয়ে আছে এবং সুপেয় পানি প্রাপ্তিতে নারীরা পিছিয়ে থাকায় তাদের শাররিক ও মানসিক নানাবিধ ঝুঁকি বাড়ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সুপারনিউমারারি অধ্যাপক এ আই মাহবুব উদ্দিন আহমেদের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল আহসান ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরেটাস ড. এম এ সাত্তার মণ্ডল, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক প্রকৌশলী মো: মাহফুজুর রহমান প্রমুখ উক্ত কর্মশালায় বক্তব্য রাখেন।


পূর্বপশ্চিমবিডি/এসএম

উপমন্ত্রী,এনামুল হক শামীম
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত