Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬
  • ||

ইমরান ও ইন্দিরার দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন

প্রকাশ:  ১৪ জুলাই ২০১৯, ০০:৪৩ | আপডেট : ১৪ জুলাই ২০১৯, ০০:৫০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

চলতি বছরের জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ৪৭ সদস্য বিশিষ্ট মন্ত্রিসভার সদস্য নিয়ে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ।আর সরকার গঠনের সাত মাসের মধ্যে আকার বাড়লো মন্ত্রিসভার।

শনিবার (১৩ জুলাই) এক মন্ত্রী ও এক প্রতিমন্ত্রী শপথ নিয়েছেন।শপথ গ্রহণের পর ইমরান আহমদকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী এবং ফজিলাতুন নেসা ইন্দিরাকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।এদিন রাতে মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত আদেশে বলা হয়, প্রধানমন্ত্রী রুলস অব বিজনেস এর প্রদত্ত ক্ষমতাবলে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর মধ্যে দপ্তর বণ্টন করেছেন।

এর আগে সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে ইমরান আহমদ ও ফজিলাতুন নেসা ইন্দিরার শপথ অনুষ্ঠিত হয়। তাদের শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন।

শুক্রবার (১২ জুলাই) তাদের মন্ত্রী হিসেবে নিযুক্ত করার বিষয়টি প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। ওই আদেশে বলা হয়, শপথ নেওয়ার দিন থেকে এ নিয়োগ কার্যকর হবে।

সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (২) দফা অনুযায়ী, রাষ্ট্রপতি তাদের এ নিয়োগ দিয়েছেন।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ের পর শেখ হাসিনার নেতৃত্বে ৭ ফেব্রুয়ারি নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন। শেখ হাসিনার মন্ত্রিসভায় বর্তমানে ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিন জন উপ-মন্ত্রী রয়েছেন।

তিন মাসের মাথায় মন্ত্রিসভায় সামান্য রদবদল আনা হয়। সে সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে তথ্য প্রতিমন্ত্রী করা হয়েছিল।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে এতদিন কোনো মন্ত্রী ছিলেন না। সিলেট-৪ আসনের সংসদ সদস্য ইমরান আহমদ প্রতিমন্ত্রী হিসেবে একাই দায়িত্ব সামলাচ্ছিলেন।

দীর্ঘদিন আওয়ামী লীগের সঙ্গে যুক্ত ব্যবসায়ী ইমরান ১৯৮৬ সাল থেকে ছয় বার সংসদে প্রতিনিধিত্ব করছেন। তার স্ত্রী অধ্যাপক নাসরিন আহমদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য।

আর মুন্সীগঞ্জের মেয়ে ইন্দিরা ইডেন কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি। তিনি মহিলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক। টানা তৃতীয়বার সংরক্ষিত নারী আসনের সদস্য হিসেবে সংসদে রয়েছেন তিনি।

শপথ নেওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়া ইমরান আহমদ বলেন, মন্ত্রী হয়ে প্রবাসী ভাই-বোনদের কল্যাণে আগের মতোই নিজের কাজ অব্যাহত রাখব।

আর ইন্দিরা সাংবাদিকদের বলেন, রাজনৈতিকভাবে আমি দীর্ঘদিন নারীদের সাথে কাজ করেছি। এত বছর পর মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর সাথে কাজ করতে পারব। আমি আনন্দিত। আপনারা সহযোগিতা করবেন।

দলের যে নির্বাচনী ইশতেহার। সেখানে নারী ও শিশুর উন্নয়নে যা যা বলা হয়েছে সেগুলো বাস্তবায়ন করার চেষ্টা করব।

পূর্বপশ্চিমবিডি/জিএম

মন্ত্রিসভা,শপথ,বঙ্গভবন,মন্ত্রিপরিষদ বিভাগ,প্রজ্ঞাপন জারি
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত