• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭
  • ||

ঋণখেলাপিদের বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি মোকাব্বিরের

প্রকাশ:  ২০ জুন ২০১৯, ২৩:৪৮
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

ঋণখেলাপিদের বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করার আহবান জানিয়ে গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান বলেছেন, আর্থিক খাতে অনিয়ম ও বিদেশে টাকা পাচার নিয়ে শ্বেতপত্র প্রকাশ করার দাবি করেছেন।

বৃহস্পতিবার (২০ জুন) জাতীয় সংসদে ২০১৯–২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি জানান।

মোকাব্বির খান বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অর্থ লোপাটের বিষয়টি প্রধানমন্ত্রী নিজেই ইঙ্গিত করেছেন। এ নিয়ে আর কোনও গোপনীয়তা সঙ্গত নয়। ব্যাংক ও টাকা পাচার পরিস্থিতির বিষয়ে যত তাড়াতাড়ি সম্ভব একটি শ্বেতপত্র প্রকাশ করা হোক। সংসদীয় গণতন্ত্রে জবাবদিহি ও স্বচ্ছতার স্বার্থে এ ধরনের শ্বেতপত্র সরকারের মর্যাদাকে আরও অনেক ওপরে নিয়ে যাবে।

সরকারের প্রস্তাবিত বাজেট দিয়ে জাতির জনকের বৈষম্যহীন সমাজ গঠন করা সম্ভব নয় বলে অভিযোগ করে গণফোরামের এই সংসদ সদস্য বলেন, বাজেট বাস্তবায়নের প্রধান অন্তরায় হলো শীর্ষ দুর্নীতিবাজরা। মাত্র এক ডজন শীর্ষ দুর্নীতিবাজ— যারা ইচ্ছাকৃত ঋণখেলাপি— তারা ঋণ লেনদেনের নামে গোটা ব্যাংক লুটপাট করছে। এদের বিচারের বিশেষ ট্র্যাইবুন্যাল গঠন করতে হবে। এদের সর্বোচ্চ শাস্তি দেওয়া গেলে রাষ্ট্র ও সমাজ থেকে অর্ধেক দুর্নীতি সরে যাবে।

জাতীয় নির্বাচন নিয়ে যুক্তরাজ্য উদ্বেগ প্রকাশের বিষয়টিকে আমলে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবিও জানান মোকাব্বির। নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের বক্তব্যের সঙ্গে একমত প্রকাশ করে এই সংসদ সদস্য বলেন, ‘ভোটবিমুখতা শুধু নির্বাচন নয়, গণতন্ত্রের জন্য বিপজ্জনক। নির্বাচন নিয়ে বিশ্বাসযোগ্যতার সংকটের ফয়সালা করতে হবে।

পূর্বপশ্চিমবিডি/জিএম

গণফোরাম,সংসদ সদস্য,মোকাব্বির খান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close