• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭
  • ||
শিরোনাম

জীবনযাত্রার মান বাড়ায় কৃষিশ্রমিক পাওয়া যাচ্ছে না: কৃষিমন্ত্রী

প্রকাশ:  ১৬ জুন ২০১৯, ২০:০২
নিজস্ব প্রতিবেদক
কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। ফাইল ছবি

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, এখন কৃষিশ্রমিক পাওয়া যাচ্ছে না। এর অর্থ হলো মানুষের জীবনযাত্রার মান ও কর্মসংস্থানের সুযোগ বেড়েছে। আমাদের কৃষি যান্ত্রিকীকরণে যেতে হবে। কৃষিতে বরাদ্দের অতিরিক্ত ৩ হাজার কোটি টাকা যান্ত্রিকীকরণে ব্যয় করা হবে।

রোববার (১৬ জুন) ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী উপলক্ষে আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন মন্ত্রী।

কৃষিমন্ত্রী বলেন, কৃষির জন্য টাকা কোনো সমস্যা হবে না। ৯ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। দরকার হলে আরো টাকা দেওয়া হবে, আরো কমানো হবে সারের দাম। কৃষি উন্নয়নে যা যা করণীয় তাই করা হবে। আমরা কৃষি পণ্য রপ্তানিতে শতকরা ২০ ভাগ ভর্তূকি দিচ্ছি। বাংলাদেশ এখন খাদ্যে শুধু স্বয়ংসম্পূর্ণই নয়, খাদ্যে উদ্বৃত্ত দেশে পরিণত হয়েছে। এখন দরকার জনগণের জন্য নিরাপদ ও পুষ্টিমানের খাবার।

কৃষিমন্ত্রী বলেন, আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করে। আমাদের জমি কম ও অনেক প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও আমাদের উৎপাদন বাড়ছে। আমাদের লক্ষ্য মানুষের সামাজিক নিরাপত্তা দেওয়া। এজন্য পর্যাপ্ত খাবার সরবরাহ ও মানুষের ক্রয় ক্ষমতা বৃদ্ধি করতে হবে। সামাজিক নিরাপত্তার কর্মসূচির যেখানে ১৩ হাজার কোটি টাকা ছিল, সেখানে চলতি বছরে ৬৪ হাজার কোটি টাকা করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান।

উপস্থিত ছিলেন, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান, মো. মলি নুরুল আলম, মদন গোপাল সাহা। মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক এম এনামুল হক এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মো. হামিদুর রহমান প্রমুখ।


পিপিবিডি/কেএম

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close