Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬
  • ||
শিরোনাম

এ বাজেট আমলাতান্ত্রিক যোগ-বিয়োগ মাত্র

প্রকাশ:  ১৩ জুন ২০১৯, ১৭:৩৬ | আপডেট : ১৩ জুন ২০১৯, ১৭:৫৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, এই বাজেট সাধারণ মানুষের আশা-আকাঙ্ক্ষা পূরণ হবে না। এটি আমলাতান্ত্রিক অংকের যোগ-বিয়োগ মাত্র। এ খাতে এত বাড়ানো হবে, এ খাতে এত কমানো হবে- এটাই এখন বাজেটের মূল আলোচনার বিষয়।

আসন্ন বাজেট প্রসঙ্গ নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে তিনি আরও বলেন, বাজেট আজও গণমানুষের হতে পারেনি। এটা নিয়ে অনেক কিছুই বলা হয়, কিন্তু বাস্তবায়ন হয় না।

এবারের বাজেটের আকার প্রসঙ্গে তিনি বলেন, একটি উন্নয়নশীল দেশ, যেখানে ১৭ কোটি মানুষ বসবাস করছে, সেখানে ৪-৫ লাখ কোটি টাকার বাজেট মোটেই বিশাল বলে মনে করি না। বাংলাদেশের অর্থনীতি, উন্নয়ন, বিনিয়োগ, কর্মসংস্থানসহ নানা ক্ষেত্রে ব্যয়ের সঙ্গতি ধরে কথা বললে বাজেটের আকার আরও বড় হতে পারে বলে মনে করি।

বাজেট বাস্তবায়নে প্রশ্ন তুলে এ অর্থনীতিবিদ বলেন, বাজেট নিয়ে অনেক কথা হয়। প্রশ্ন হচ্ছে, বাজেট আলোচনায় কথা বলছে কারা? সরকারের নীতিনির্ধারকরা, আমলা বা আমাদের মতো আলোচক-সমালোচকরা। বলা যায়, প্রতি বছর নির্ধারিত ব্যক্তিরাই বাজেট নিয়ে আলোচনা করছেন। সরকার আলোচনা করছে এফবিসিসিআই বা বিজিএমইএ’র মতো প্রতিষ্ঠানের সঙ্গে। এসব সংগঠন গ্রামের একজন মুদি ব্যবসায়ীর প্রতিনিধিত্ব করেন না।

এফবিসিসিআই হাজার হাজার কোটি টাকার বিষয় নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করে। কিন্তু গ্রামের একজন সাধারণ মানুষের কাছে ১০০ টাকাই অনেক বড় কিছু। বাজেটে সাধারণ মানুষের অংশগ্রহণ বা তাদের প্রত্যাশার বিষয়টি একেবারেই গুরুত্ব পায় না। বাজেট আলোচনায় অনেক কিছুই বলা হয়, কিন্তু বাস্তবায়নে নানা ত্রুটি রয়ে যায়।

ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘খাতা-কলমে বাজেট না দেখিয়ে প্রায়োগিক অর্থে বাজেট মূল্যায়ন করা দরকার।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট আগামীকাল বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার প্রথম বাজেট।

‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাব চূড়ান্তও করা হয়েছে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

তবে আসছে বাজেটে থাকছে প্রথমবারের মতো কিছু জনকল্যাণমুখী উদ্যোগ।

ড. সালেহ উদ্দিন আহমেদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত