Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬
  • ||

রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ

প্রকাশ:  ০৫ জুন ২০১৯, ০৩:১০ | আপডেট : ০৫ জুন ২০১৯, ০৩:১৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ। নানা নাটকীয়তার পর মঙ্গলবার রাত ১১টার দিকে জাতীয় চাঁদ দেখা কমিটি জানায়, শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। বুধবার (৫ জুন) দেশজুড়ে পালিত হবে পবিত্র ঈদুল ফেতর। মুহূর্তে এ আনন্দবার্তা ছড়িয়ে পড়ে সারাদেশে। ঈদ উদযাপনে শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে ফের শুরু হয়ে যায় দৌড়ঝাঁপ। জন্য শুরু হয়ে যায় ে

ঈদুল ফেতর, মুসলমানদের এটিই সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। ঈদের আনন্দ ভাগাভাগি করত কর্মস্থল ছেড়ে গ্রামে স্বজনদের কাছে ফিরে গেছেন লাখ লাখ মানুষ। ঈদ ও শব-ই-কদরের ছুটির সঙ্গে সাপ্তাহিক ছুটি মিলিয়ে পাঁচ দিনের ছুটিতে সপ্তাহের প্রথম দিকেই রাজধানী ছেড়েছেন অনেকে।

দেশের প্রায় সব মুসলিম পরিবারেই ঈদ সামনে রেখে নতুন পোশাক কেনা হয়। সামর্থ্য অনুযায়ী স্বজনদের জন্য নতুন পোশাক কেনার পাশাপাশি প্রতিটি পরিবারেই সেমাইসহ বিভিন্ন মুখরোচক বিশেষ খাবারের আয়োজন করা হয়।

বুধবার সকালে ঈদের জামাত দিয়ে শুরু হবে এই আনন্দ উৎসব। ঈদ আনন্দে হিংসা-বিদ্বেষ ঘুচে দেশবাসীর সম্প্রীতির বন্ধনে এক সমৃদ্ধ বাংলাদেশ গড়ে উঠবে বলে আশা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীতে হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এতে অংশ নেবেন। তবে আবহাওয়া খারাপ থাকলে প্রধান জামাত বায়তুল মুকাররম জাতীয় মসজিদে সকাল ৯টায় আয়োজন করা হবে। সেই সাথে বায়তুল মুকাররমে পর্যায়ক্রমে পাঁচটি ঈদ জামাত হবে।

জাতীয় ঈদগাহ ও জাতীয় মসজিদে পুরুষদের পাশাপাশি নারীদের নামাজে অংশ নেওয়ার ব্যবস্থা থাকছে।

কিশোরগঞ্জের শোলাকিয়া এবং দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দানে দুটি বৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সেই সাথে দেশব্যাপী বিভিন্ন ঈদগাহ, মসজিদ ও খোলা মাঠে ঈদের নামাজ পড়বেন মুসল্লিরা।

ঈদের দিন সরকারি ও বেসরকারি অফিস ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। সেই সাথে শহরের প্রধান সড়ক ও সড়কদ্বীপগুলো জাতীয় পতাকা এবং বাংলা ও আরবিতে ঈদ মোবারক লেখা পতাকায় সাজানো হবে। টেলিভিশন চ্যালেন ও রেডিও স্টেশনগুলো বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে। ঈদ উপলক্ষে কারাগার, হাসপাতাল, সরকারি শিশু কেন্দ্র, ছোটমনি নিবাস ও আশ্রয় কেন্দ্রগুলোতে বিশেষ খাবারের ব্যবস্থা থাকবে।

পিপি্বিডি-এনই

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত