• শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭
  • ||

রাজধানীতে যখন যেখানে ঈদ জামাত

প্রকাশ:  ০৪ জুন ২০১৯, ১২:২১ | আপডেট : ০৪ জুন ২০১৯, ১২:৩৩
নিজস্ব প্রতিবেদক

একমাস সিয়াম সাধনার পর খুশির ঈদ সমাগত। মঙ্গলবার (০৪ জুন) শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে বুধবার (০৫ জুন) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। অন্যথায় ঈদ পালিত হবে বৃহস্পতিবার (৬ জুন)।

পবিত্র ঈদুল ফিতরের দিন রাজধানীতে বিভিন্ন মসজিদ ও ঈদগাহে মুসল্লিরা দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করবেন। এজন্য ঈদের জামাতের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

সম্পর্কিত খবর

    এবারের ঈদুল ফিতরে রাজধানী ঢাকায় প্রায় ৬০০টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ঢাকার উত্তর-দক্ষিণ অংশের প্রায় দেড় শতাধিক স্থানে এসব ঈদ জামাতের আয়োজন করা হয়েছে।

    ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার গণমাধ্যমকে জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৫৪টি ওয়ার্ডে পাঁচটি করে মোট ২৭০টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। অন্যদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৫৭টি ওয়ার্ডের প্রায় ৭৫টি এলাকায় গড়ে চারটি করে মোট ৩০০টি ঈদ জামাত আয়োজিত হবে। এছাড়াও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে চারটি এবং জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত হবে। সবমিলিয়ে তিন শতাধিক ঈদ জামাত শুধু দক্ষিণ সিটি করপোরেশন এলাকাতেই আয়োজিত হবে।

    এসব ঈদ জামাত ঈদগাহ, মসজিদ এবং বিভিন্ন মাঠে আয়োজিত হওয়ার কথা রয়েছে। এছাড়াও জাতীয় সংসদ ভবনে একটি , ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মসজিদে দুইটি এবং ঢাবির সলিমুল্লাহ হল ও শহিদুল্লাহ হল মাঠে একটি করে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

    ঈদুল ফিতরে দেশের প্রধান ঈদ জামাত সকাল সাড়ে ৮টায় রাজধানীর সুপ্রিম কোর্টসংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। প্রাকৃতিক দুর্যোগ বা অনিবার্য কারণবশত জাতীয় ঈদগাহ মাঠে ঈদের জামাত না হলে সকাল ৯টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

    এছাড়া বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে পাঁচটি ঈদ জামাত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং পঞ্চম জামাত হবে সকাল পৌনে ১১টায়।

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয়টি হবে সকাল ৯টায়।

    বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ঈদুল ফিতরের জামাত সকাল পৌনে ৮টায় বিশ্ববিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে। আবহাওয়া অনুকূলে না থাকলে ওই জামাত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। মসজিদ মিশনের কেন্দ্রীয় মসজিদ কাঁটাবনে ঈদুল ফিতরের তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয়টি পৌনে ৮টায় এবং তৃতীয়টি হবে সকাল সাড়ে ৮টায়।

    জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। সায়েদাবাদ চিশতিয়া সাইদিয়া দরবার শরিফ জামে মসজিদে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। নয়াপল্টন জামে মসজিদে (২৬ নয়াপল্টন) সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

    পিপিবিডি/অ-ভি

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close