• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
  • ||

পাখির সঙ্গে বিমানের ধাক্কা, শাহজালালে জরুরি অবতরণ

প্রকাশ:  ০৩ জুন ২০১৯, ১২:২৮ | আপডেট : ০৩ জুন ২০১৯, ১২:৩৫
নিজস্ব প্রতিবেদক

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ড্যাশ-৮ মডেলের একটি উড়োজাহাজ জরুরি অবতরণ করেছে।পাখির সঙ্গে ধাক্কা লাগায় সৈয়দপুরগামী বিমানটি জরুরি অবতরণ করে বলে জানা গেছে। তবে এতে কোনো ক্ষতি না হওয়ায় বিমানটি কিছুক্ষণ পর সৈয়দপুরের উদ্দেশে রওনা দিয়েছে বলে জানা যায়।

সোমবার সকাল ৯ টা ২৫ মিনিটে সৈয়দপুরগামী বাংলাদেশ বিমানের ড্যাশ-৮ কিউ ৪০০ মডেলের একটি ফ্লাইট উড্ডয়নের কিছুক্ষণ পরেই গন্তব্য পাল্টে ফিরে এসে জরুরি অবতরণ করে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ (জনসংযোগ) এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, বিমানটিতে ৭০ জন যাত্রী ছিলেন। সবাই সুস্থ আছেন। ড্যাশ-৮ মডেলের উড়োজাহাজটি সকাল আটটার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার কিছুক্ষণ পর এতে যান্ত্রিক ত্রুটির আশঙ্কা করেন পাইলট। তিনি উড়োজাহাজটির ঘুরিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের চেষ্টা করেন। দুবার ব্যর্থ হওয়ার পর তৃতীয়বার সফলভাবে অবতরণ করান তিনি।

পরে এ বিষয়ে বিমানের জনসংযোগ শাখার গণমাধ্যমে এক বিবৃতিতে বলা হয়, টেকঅফের পর ককপিট ক্রু লক্ষ্য করেন বার্ড হিট হয়েছে। পরে পাইলট গন্তব্যে না গিয়ে পুনরায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপদে অবতরণ করেন। জরুরি অবতরণের কারণে দুর্ঘটনা থেকে প্রাণ রক্ষা করতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয় বিমানবন্দরে। এ সময় ফায়ার সার্ভিস প্রস্তুতসহ, বিমানবন্দর রানওয়ে খালি করে রাখা হয়।

বাংলাদেশ বিমানের ড্যাশ-৮ কিউ ৪০০ মডেলের ফ্লাইটটি উড্ডয়নের কিছুক্ষণ পরেই জরুরি অবতরণের অনুমতি চায়। পরে এয়ার ট্রাফিক কন্ট্রোলরুম অনুমতি দিলে অবতরণ করে। সকাল ৯টা ২৫ মিনিটে বিমানটি অবতরণ করার পর প্রায় ২৫ মিনিট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেন ওঠা-নামা বন্ধ ছিল। তবে ৯টা ৪৫ মিনিটে বিমানবন্দরের রানওয়ে প্লেন ওঠা-নামার জন্য খুলে দেওয়া হয়।

উড়োজাহাজটি পরীক্ষা নিরীক্ষা করে কিছুক্ষণ পর আবার গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায়। এতে যাত্রীদের কারও কোনো সমস্যা হয়নি বলে জানিয়েছে বিমান কর্তৃপক্ষ।

উল্লেখ্য, কানাডার বোমবারডিয়ার কোম্পানির তৈরি ড্যাশ-৮ মডেলের উড়োজাহাজের ভাগ্য এ দেশে খুব একটা ভালো নয়। বিশ্বব্যাপী ছোট এয়ারক্রাফট হিসেবে ড্যাশ-৮-এর খ্যাতি থাকলেও বাংলাদেশে প্রায়ই দুর্ঘটনার কবলে পড়ছে এই মডেলের উড়োজাহাজ। সর্বশেষ গত ৮ মে মিয়ানমারের ইয়াঙ্গুনে বাংলাদেশ বিমানের এই মডেলের একটি বিমান ছিটকে পড়ে রানওয়েতে। প্রাণে বেঁচে যান বিমানের ৩৩ জন আরোহী।

পিপিবিডি/জিএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত