• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
  • ||
শিরোনাম

টানা ৯ দিনের ‍ছুটি হচ্ছে না সরকারি চাকরিজীবীদের

প্রকাশ:  ৩১ মে ২০১৯, ০০:০৭ | আপডেট : ৩১ মে ২০১৯, ০০:৪১
নিজস্ব প্রতিবেদক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সরকারি চাকরিজীবীদের ঈদের ছুটি ও সাপ্তাহিক ছুটিসহ টানা ৯ দিনের ছুটির কথা শোনা যাচ্ছিল। কিন্তু ৩ জুন সরকারি অফিস খোলা থাকায় অবশেষে তা আর হচ্ছে না। নির্বাহী আদেশে ছুটি দেয়ার বিষয়টি আলোচিত হলেও শেষ পর্যন্ত এ বিষয়ে সরকারি কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

এবার ঈদের ছুটির আগে-পরে সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটির মধ্যে শুধু ৩ জুনই একটি কর্মদিবস। এদিন ছুটি হলে টানা ৯ দিনের ছুটি হত ঈদে।

৩ জুন ছুটি থাকছে কিনা- জানতে চাইলে জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ সাংবাদিকদের বলেন, না, ছুটি থাকবে না। সরকার ৩ জুন ছুটি দেয়ার পক্ষে নয়।

এবার রমজান মাস ২৯ দিনে হলে ঈদ হবে ৫ জুন বুধবার আর রমজান ৩০ দিনে শেষ হলে ঈদ হবে ৬ জুন বৃহস্পতিবার। ঈদ যেদিনই হোক এবার ঈদের ছুটি শুরু হবে ৪ জুন। ৫ জুন ঈদ হলে ছুটি থাকবে ৪, ৫ ও ৬ জুন অর্থাৎ মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার।

এরপর শুক্র ও শনিবার (৭ ও ৮ জুন) দু’দিন সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটি শুরু হওয়ার আগে ২ জুন রোববার লাইলাতুল কদরের ছুটি। কদরের ছুটির আগে ৩১ মে ও ১ জুন (শুক্র ও শনিবার) দু’দিন সাপ্তাহিক ছুটি। ৩১ মে থেকে ৯ জুন পর্যন্ত ৯ দিনের মধ্যে শুরু ৩ জুন সোমবার অফিস খোলা।

তবে ছুটি না থাকলেও অনেক কর্মকর্তা-কর্মচারী ওইদিন ঐচ্ছিক ছুটি নেবেন বলে জানিয়েছেন। ৩ জুন ঈদের আগে শেষ কর্মদিবসে অনেকটাই ছুটির আমেজ থাকবে বলে মনে করছেন সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা।

এর আগে ২০১৬ সালে ঈদুল ফিতরের সময় শবে কদর, সাপ্তাহিক ছুটির সঙ্গে ঈদুল ফিতরের ছুটি মিলিয়ে টানা ৯ দিনের ছুটির মধ্যে একদিন অফিস খোলা ছিল। ওই সময় প্রধানমন্ত্রীর নির্দেশে মাঝখানের একদিন ছুটি ঘোষণা করা হয়েছিল।

তখন ১ থেকে ৯ জুলাইয়ের মধ্যে ৪ জুলাই ছিল কর্মদিবস। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের টানা ছুটির সুযোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন ছুটি ঘোষণা করেন। তবে ওই বছরের ৪ জুলাইয়ের অফিস ১৬ জুলাই শনিবার করতে হয় সরকারি চাকুরেদের।

এবারও টানা ছুটি পেতে এমন সিদ্ধান্ত নেয়া হবে বলে গুঞ্জন ছিল। এর মধ্যেই গত সোমবার মন্ত্রিসভা বৈঠকের প্রেস ব্রিফিংয়ের সময় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ছুটির বিষয়ে কথা বলেন।

আগামী সপ্তাহে শুধু একদিন অফিস সেদিন ছুটি থাকবে কিনা- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেছিলেন, এটা নিয়ে (মন্ত্রিসভা বৈঠকে) আলোচনা হয়নি। আমার মনে হয় এটা সামারির মাধ্যমে নিষ্পত্তি হবে, যদি হয় আর কি!

প্রধানমন্ত্রী মঙ্গলবার বিদেশে যাওয়ার পর ছুটির সিদ্ধান্ত কীভাবে হবে- একজন সাংবাদিকের এ প্রশ্নে তিনি বলেন, এখন প্রধানমন্ত্রী বিদেশে থাকলেও কাজ করেন। এটা ইন্টারনেটের যুগ, ফাইল মেইলে চলে যায়, মেইলে চলে আসে, কোনো সমস্যা হয় না।

পিপিবিডি/জিএম

পবিত্র ঈদুল ফিতর,সরকারি চাকুরিজীবী,জনপ্রশাসন সচিব,ফয়েজ আহম্মদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত