Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
  • ||

দেশে ঘণ্টায় দুটি শিশুর প্রাণ কেড়ে নেয় নিউমোনিয়া

প্রকাশ:  ২৯ মে ২০১৯, ২৩:৫৬ | আপডেট : ৩০ মে ২০১৯, ০০:০৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

আন্তর্জাতিক বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেন এর এক প্রতিবেদন বলছে, বাংলাদেশে কেবলমাত্র নিউমোনিয়া আক্রান্ত হয়ে প্রতি ঘণ্টায় দুই শিশুর মৃত্যু হয়।

বুধবার (২৯ মে) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সেভ দ্য চিলড্রেন এর ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ড. ইশতিয়াক মান্নান।

২০১৮ সালের ‘ন্যাশনাল সিচুয়েশন এনালাইসিস রিপোর্ট অফ নিউমোনিয়া’ প্রতিবেদনটিতে বলা হয়েছে, পাঁচ বছরের কম বয়সি শিশুদের মধ্যে নিউমোনিয়া এখন মৃত্যুর প্রধান কারণ। এ ছাড়া, অন্যান্য কারণের মধ্যে বেশিরভাগ কারণই এখন নিয়ন্ত্রণে। তবে পাঁচ বছরের নিচে শিশু মৃত্যুর হার হ্রাস পেয়েছে অনেক। কিন্তু শুধু নিউমোনিয়ায় আক্রান্ত শিশু মৃত্যুর হার আশানুরূপ পাওয়া যায়নি। জাতিসংঘের হিসাব অনুসারে, ২০১৬ সালে পাঁচ বছরের নিচে মোট ১৬ শতাংশ শিশুর মৃত্যুর জন্য নিউমোনিয়া দায়ী।

ড. ইশতিয়াক মান্নান বলেন, ২০ বছর আগের তুলনায় বর্তমানে বাংলাদেশে জন্ম নেওয়া শিশুদের স্বাস্থ্যবান ও সুরক্ষিত হয়ে বেড়ে ওঠার সুযোগ অনেক বেশি। কিন্তু নিউমোনিয়া মোকাবিলা করা চ্যালেঞ্জ হিসেবেই থেকে যাচ্ছে। বিশেষ করে দূরবর্তী গ্রামগুলোতে এবং ঝুঁকিপূর্ণ অবস্থানে থাকা শিশুদের মধ্যে। আমাদের প্রচেষ্টা দ্বিগুণ করার সাথে সাথে বাংলাদেশ সরকার ও অন্যান্য অংশীদারদের সঙ্গে আমাদের কাজের পরিধি আরও বাড়াতে হবে।

সংবাদ সম্মেলনে প্রতিবেদন উপস্থাপন করেন নিউমোনিয়া সেনেটারি কমিটমেন্ট অ্যাডভাইজার সাব্বির আহমেদ। এ ছাড়াও, হেলথ নিউট্রিশন অ্যান্ড এইচআইভি ডিরেক্টর ড. শামীম জাহানসহ সেভ দ্য চিলড্রেনের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

পিপিবিডি/এস.খান

শিশুমৃত্যু
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত