Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬
  • ||

বাংলাদেশ-জাপান সম্পর্ক নতুন উচ্চতায় নিতে দুই প্রধানমন্ত্রীর অঙ্গীকার

প্রকাশ:  ২৯ মে ২০১৯, ২২:০৮ | আপডেট : ২৯ মে ২০১৯, ২২:৩৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

বাংলাদেশ ও জাপানের মধ্যকার সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের নিজেদের মধ্যকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন।

বুধবার (২৯ মে) টোকিওতে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে এক যৌথবিবৃতিতে এ কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাধীনতার পর থেকে জাপানের সহায়তার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন। জাপানের ঐতিহাসিক উন্নয়ন থেকে তিনি প্রভাবিত হয়েছিলেন।

তিনি বলেন, এটা নিশ্চিত করে বলতে পারি যে, জাপান সব সময় আমাদের পাশে আছে। বাংলাদেশ-জাপান সম্পর্ককে সহযোগিতা ও অংশীদারিত্বের নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার বিষয়ে আমি ও আবে আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি।

এদিকে মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের তাদের নিজ দেশে নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনে পূর্ণ সমর্থন জানিয়েছে জাপান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের দ্বিপক্ষীয় সহযোগিতাকে আরও শক্তিশালী ও সম্প্রসারণ করার বিষয়ে বেশ কিছু নতুন ধারণা (আইডিয়া) নিয়ে আলোচনা করেছি। রোহিঙ্গা সংকটের টেকসই ও প্রাথমিক সমাধানেও আলোচনা হয়েছে।

তিনি বলেন, রোহিঙ্গাদের দ্রুত, নিরাপদে ও মর্যাদার সঙ্গে তাদের মাতৃভূমি মিয়ানমারে ফিরে যাওয়ার বিষয়টি জাপান অনুভব করতে পারছে। মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের রাখাইনে ফিরে যাওয়ার মতো সহায়ক পরিবেশ তৈরি করা প্রয়োজন বলেও মনে করে তারা।

এসময় রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশেকে সমর্থন দেওয়ায় জাপান সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। বাংলাদেশের মানুষের হৃদয়ে জাপানের জন্য ‘বিশেষ জায়গা’ রয়েছে মন্তব্য করেন তিনি।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের পক্ষে বৈঠকে ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মুখ্য সচিব নজিবুর রহমান, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব শহীদুল হক প্রমুখ।

ত্রিদেশীয় সফরের অংশ হিসেবে মঙ্গলবার (২৮ মে) জাপান গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সৌদি আরব ও ফিনল্যান্ড সফর করার কথা রয়েছে তার।

পিপিবিডি/এস.খান

শেখ হাসিনা,শিনজো আবে
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত