Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬
  • ||

বুধবার থেকে ট্রেনের ফিরতি টিকিট

প্রকাশ:  ২৮ মে ২০১৯, ২৩:৪১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম ফিরতি টিকিট বিক্রির কার্যক্রম শুরু হচ্ছে বুধবার (২৯ মে)। সকাল ৯টা থেকে ট্রেনের ফিরতি টিকিট বিক্রি শুরু হবে। যতক্ষণ টিকিট থাকে বিক্রি হতে থাকবে।

ঈদ শেষে ফিরতি টিকিটের ক্ষেত্রে যারা ২৯ মে টিকিট সংগ্রহ করবেন তারা ৭ জুন, যারা ৩০ মে টিকিট সংগ্রহ করবেন তারা ৮ জুন, যারা ৩১ মে টিকিট সংগ্রহ করবেন তারা ৯ জুন, যারা ১ জুন টিকিট সংগ্রহ করবেন তারা ১০ জুন, যারা ২ জুন টিকিট সংগ্রহ করবেন তারা ১১ জুনের টিকিট পাবেন।

জানা গেছে, এবার ঈদে ছয়টি স্পেশাল ট্রেন ছাড়া হবে। এগুলো ২ থেকে ৪ জুন ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে ছাড়া হবে। ঈদের পরে ৬ জুন থেকে ১২ জুন পর্যন্ত বিভিন্ন গন্তব্য থেকে ঢাকায় আসবে ফিরতি ট্রেন। এবার ঈদুল ফিতর উপলক্ষে বিভিন্ন রুটে ১২টি বিশেষ ট্রেন যাতায়াত করবে। এ ছাড়া এবার ঈদের ১০ দিন আগে এবং পরের ১০ দিন ট্রেনে ভিআইপিদের জন্য সেলুন সংযোজন করা হবে না।

টিকিটে কোটার হার ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। বিচারপতি, সংসদ সদস্য ও সচিব ছাড়া অন্য কেউ কোটার টিকিট পাবেন না। মন্ত্রীদের নাম ব্যবহার করে একই সঙ্গে বহু টিকিট নেওয়ার পথ বন্ধ করা হয়েছে। এত সব উদ্যোগ নেওয়া হলেও অনলাইনে টিকিট পাওয়ার বিড়ম্বনায় ভুগতে হয়েছে এবার ট্রেনের আগাম টিকিটপ্রত্যাশীদের।

অনলাইনে টিকিট না পেয়ে কাউন্টারে যাওয়ার প্রত্যাশী ছিল বেশি। তাদের বড় অংশই টিকিট পায়নি। তবে এবার কাউন্টারে টিকিট বিক্রির ক্ষেত্রে ছিল স্বচ্ছতার ছোঁয়া। মানুষজন বলছে, টিকিট আর সংরক্ষণ করে রাখছে না রেলওয়ে। বিশেষ করে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন ও তাঁর একান্ত সহকারী মোহাম্মদ আতিকুর রহমানের কঠোর মনোভাবে টিকিট বিক্রির পুরনো ধরন পাল্টে গেছে। রেলওয়ের কর্মকর্তারাও তদবিরে টিকিট দিতে পারছেন না। এ অবস্থার মধ্য দিয়ে ট্রেনের আগাম টিকিট বিক্রি শেষ হয়েছে গতকাল রবিবার।

অনলাইনে চার দিনের বরাদ্দ করা ৪২ হাজার ১৭১ টিকিটের মধ্যে বিক্রি হয়েছে ৩৫ হাজার ৮১৯ টিকিট। বিক্রি হয় ৮৪.৯৩ শতাংশ টিকিট। প্রায় ১৫ শতাংশ টিকিট বিক্রি হয়নি। রেলওয়ের সব ধরনের টিকিট ব্যবস্থাপনা করছে সিএনএস লিমিটেড। অনলাইনে ৫০ শতাংশ টিকিট বিক্রির জন্য রাখা হয়েছিল আগাম বিক্রির প্রথম দিন থেকে।

উল্লেখ্য, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বুধবার (২২ মে) থেকে বিক্রি শুরু হয়ে রোববার (২৬ মে) শেষ হয়।

পিপিবিডি/অ-ভি

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত