Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬
  • ||

প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু নদী পদক’ দেবে সরকার

প্রকাশ:  ২৮ মে ২০১৯, ১৯:২১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

নদী রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রথমবারের মতো প্রতি বছর ‘বঙ্গবন্ধু নদী পদক’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার (২৮ মে) ‘বঙ্গবন্ধু নদী পদক নীতিমালা ২০১৯’ সংক্রান্ত একটি খসড়া প্রণয়ন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। নদী রক্ষা বিষয়ক যেকোনো ক্ষেত্রে দৃশ্যমান অবদানের জন্য যেকোনো ব্যক্তি বা সংস্থা বা প্রতিষ্ঠানকে এই সম্মাননা পদক দেয়া হবে। এছাড়া সরকারি কর্মচারী বা প্রতিষ্ঠানকে এ পদক প্রদানে বাধা থাকবে না।

চলতি বছ‌রের সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহ অথবা অক্টোবরের প্রথম সপ্তাহের যেকোনো দিন বিশ্ব নৌ দিবসে প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু নদী পদক’ দেওয়া হ‌বে। এরপর প্রতি বছরই এর ধারাবাহিকতা বজায় থাকবে।

নীতিমালা অনুযায়ী ‘বঙ্গবন্ধু নদী পদক’ জেলা পর্যায়ে একটি এবং জাতীয় পর্যায়ে তিনটি প্রদান করা হবে। জেলা পর্যায়ে ব্যক্তি/প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি ও স্বায়ত্বশাসিত সংস্থাকে বিশেষ অবদানের জন্য ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, নগদ ৩০ হাজার টাকা ও সনদ দেওয়া হবে।

জাতীয় পর্যায়ে ব্যক্তি/প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি ও স্বায়ত্বশাসিত সংস্থাকে বিশেষ অবদানের জন্য ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক, নগদ ৫০ হাজার টাকা ও সনদ দেওয়া হবে।

নৌপরিবহন মন্ত্রণাল‌য়ের তথ্য কর্মকর্তা জাহাঙ্গির আলম জানান, নদীকে পরিচ্ছন্ন রাখা, নদীদখল রোধ, শিল্পকারখানা কর্তৃক সৃষ্ট দূষণ রোধ, নদীর তীরে ও অভ্যন্তরে অবৈধ কাঠামো নির্মাণসহ নদী ভরাট রোধ, নদীর স্বাভাবিক গতি প্রবাহ রক্ষার কাজে সহায়তা দান, নদীকে নৌচলাচলে উপযোগী করে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করা এবং নদীকে দূষণ-দখল-ভরাটমুক্ত করে স্বাভাবিক রূপে ফিরিয়ে আনার বিষয়ে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য এসব কাজে নিয়োজিত ব্য‌ক্তি ও প্রতিষ্ঠানকে ‘বঙ্গবন্ধু নদী পদক’ প্রদান করা হবে। পদক প্রদানের মাধ্যমে মূলত নদী রক্ষার কা‌জে উৎসাহিত করা হবে।

ইতোমধ্যে পদক প্রদান সংক্রান্ত নীতিমালা অনুসারে উপজেলা, জেলা, বিভাগীয় এবং জাতীয়/কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে।

প্রতিবছর আন্তর্জাতিক নৌ-সংস্থা (আইএমও) সেপ্টেম্বরের শেষ সপ্তাহে বিশ্বব্যাপী সামুদ্রিক পরিবেশ, নৌযানের নিরাপত্তা এবং চলাচলের পথ সুগম করার লক্ষ্যে ‘বিশ্ব নৌ দিবস’ উদযাপন করে থাকে। এ বছর ২৬ সেপ্টেম্বর আইএমও কর্তৃক ‘বিশ্ব নৌ দিবস’ পালনের জন্য নির্ধারিত হয়েছে।

পিপিবিডি/এস.খান

বঙ্গবন্ধু নদী পদক,নদী,পদক
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত