Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬
  • ||
শিরোনাম

বই বিতর্কে জাতির কাছে ক্ষমা চাইলেন এ কে খন্দকার

প্রকাশ:  ২৮ মে ২০১৯, ১৮:০৮
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon
মুক্তিযুদ্ধের উপঅধিনায়ক ও সাবেক মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার (বীরউত্তম)। ফাইল ছবি

মুক্তিযুদ্ধের উপঅধিনায়ক ও সাবেক মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার (বীরউত্তম) ‘১৯৭১: ভেতরে বাইরে’ বইয়ে ভুল তথ্যের জন্য জাতির কাছে ক্ষমা চেয়েছেন। বইটির এক জায়গায় তিনি উল্লেখ করেছেন- বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের শেষে ‘জয় পাকিস্তান’ বলেছিলেন।

মূলত এ তথ্যটির কারণে তিনি ক্ষমা চেয়েছেন। সেই সঙ্গে ‘জয় পাকিস্তান’ শব্দটি ফেলে দিয়ে সংশোধনের জন্য বইটির প্রকাশনা প্রতিষ্ঠান প্রথমা প্রকাশনীর সহযোগিতা চেয়েছেন।

রোববার (২৭ মে) একটি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে জাতির কাছে ক্ষমা চান একে খন্দকার। তিনি বলেন, আমার ভুল করেছি যে পাকিস্তান কথাটা বলেছি। ওটা ভুল। আমার ভুল হয়েছে, একেবারে সম্পূর্ণ ভুল। আমি নিজেই জানি না কেন ভুল করলাম।

এ সময় নিজের ভুলের জন্য ক্ষমা চেয়ে তিনি বলেন, আমি যে ভুল করেছি তার জন্য আমি ক্ষমা চাচ্ছি। তার এই ভুলে জন্য ক্ষমা চেয়ে শেষবারের মতো বঙ্গবন্ধুকন্যার সঙ্গে দেখা করতে চান মুক্তিযুদ্ধের উপ-অধিনায়ক একে খন্দকার।

একে খন্দকারকে স্বাধীন দেশে বঙ্গবন্ধু বিমানবাহিনীর প্রধানের দায়িত্ব দিয়েছিলেন। ১/১১ এর পর যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গঠিত প্লাটফর্মে নেতা ছিলেন তিনি। তাই মহাজোট সরকার ক্ষমতায় আসার পর পরিকল্পনা মন্ত্রীর দায়িত্ব দেয়া হয় তাকে। কিন্তু ২০১৪ সালে মন্ত্রীত্ব ছাড়ার পর প্রকাশ করেন নিজের আত্মজীবনী ১৯৭১: ভেতরে বাইরে।

বইটির ৩২ নম্বর পৃষ্ঠায় বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭মার্চের ভাষণের শেষে ‘জয় পাকিস্তান’ বলেছিলেন- এমনটা উল্লেখ করায় সমালোচনার মুখে পড়েন তিনি।


পিপিবিডি/কেএম

এ কে খন্দকার,জয় পাকিস্তান,বই বির্তক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত