Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬
  • ||

বার্লিন সম্মেলনে জলবায়ু ও রোহিঙ্গা সঙ্কট তুলে ধরবে বাংলাদেশ

প্রকাশ:  ২৭ মে ২০১৯, ২০:০৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। ফাইল ছবি

জার্মানির বার্লিনে আগামী ৪ জুন অনুষ্ঠিতব্য জলবায়ু ও নিরাপত্তা সম্মেলনে বাংলাদেশসহ এ অঞ্চলের প্রধান দুটি সমস্যা- জলবায়ু পরিবর্তন ও রোহিঙ্গা সঙ্কটের ভয়াবহতা এবং এ অঞ্চলে এর প্রভাব তুলে ধরবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বার্লিন জলবায়ু ও নিরাপত্তা সম্মেলন একটি ফোরাম যার লক্ষ্য জলবায়ুনীতি ও জলবায়ু পরিবর্তনের সাথে সংশ্লিষ্ট নিরাপত্তা বিষয়ক আন্তর্জাতিক নীতির উন্নয়ন। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় একটি প্রতিরোধমূলক কাঠামো নির্মাণের প্রয়োজনীয়তা নিয়ে এই সম্মেলনে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট বিভিন্ন সমস্যা, যেমন প্রাকৃতিক সম্পদ নিয়ে দ্বন্দ্ব, আসন্ন খাদ্য সংকট, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে সমুদ্রবক্ষে ভূ-পৃষ্ঠের বিলিন হয়ে যাওয়া, বাস্তুচ্যুতির ফলে পারিবারিক, আঞ্চলিক ও বিশ্বব্যাপী সামাজিক অস্থিরতা তৈরিসহ বিভিন্ন সমস্যা এই সম্মেলনে স্থান পাবে।

এছাড়া, আগামী ৫ জুন অনুষ্ঠিতব্য ৪র্থ জার্মান-এশিয়া বাণিজ্য সংলাপেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এ সংলাপ জার্মান ও এশিয়ার উদ্যোক্তা, রাজনীতিবিদ ও কূটনীতিকদের মধ্যে ঘনিষ্ঠতা স্থাপনে সহায়ক হবে। সংলাপে মুক্ত বাণিজ্য, উদ্ভাবনী প্রযুক্তিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় স্থান পাবে।


পিপিবিডি/এসএম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী,মোহাম্মদ শাহরিয়ার আলম
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত