Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
  • ||

পদ্মাসেতুর ১৩তম স্প্যান বসবে শনিবার

প্রকাশ:  ২৪ মে ২০১৯, ১১:২৫ | আপডেট : ২৪ মে ২০১৯, ১৫:১৬
মুন্সীগঞ্জ সংবাদদাতা
প্রিন্ট icon
ফাইল ছবি

পদ্মা সেতুর ১৩তম স্প্যান শুক্রবার (২৪ মে) বসানোর কথা থাকলেও বৈরি আবহাওয়ার কারণে তারিখ পরিবর্তন হয়ে শনিবার (২৫ মে) বসানো হবে। ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর এ স্প্যানটি বসবে। আর এই স্প্যান বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে ১৯৫০ মিটার বা প্রায় দুই কিলোমিটার সেতু।

শনিবার (২৫ মে) সকালে বসানো সম্ভব হবে বলে জানিয়েছেন সেতুর প্রকৌশলীরা।

এর আগেও কয়েক দফায় এই স্প্যানটি বসানোর তারিখ পরিবর্তন করা হয়। পদ্মা নদীতে নাব্য সংকট এবং ১৪ নম্বর পিলারে লিফটিং হ্যাঙ্গার না বসাতে পারার কারণে স্প্যান ৩-বি পিলারের ওপর বসানোর শিডিউল পেছায় পদ্মা সেতু কর্তৃপক্ষ।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ৪২টি খুঁটির ওপর ৪১টি স্প্যান বসানো হবে। এরপরই মাথা তুলবে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের স্বপ্নের পদ্মা সেতু। চলতি মাসের শেষদিকে জাজিরা প্রান্তে আরও একটি স্প্যান (১৪তম) বসানোর কথা রয়েছে।

আগে বসানো ১২টি স্প্যানের ৯টি একসাথে জাজিরা প্রান্তে। একটি স্প্যান বসানো হয়েছে মাঝনদীতে। আর মাওয়া প্রান্তে আলাদাভাবে বসানো আছে ২টি স্প্যান। এখন সেগুলোর একটির পাশেই যোগ করা হবে নতুন স্প্যানটি। আগে এখানকার ১৩ ও ১৪ নম্বর পিলারে বসানো হয়েছিল দশম স্প্যান। এখন তার পাশে ১৩তম স্প্যানটি বসানোর জন্য এর মধ্যে প্রস্তুত করে তোলা হয়েছে ১৫ নম্বর পিলারও।

জানা গেছে, পদ্মা সেতুতে দুই ধরনের স্প্যান বসবে। নদীর মধ্যে থাকা ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান (সুপার স্ট্রাকচার) যেগুলো মূলত স্টিলের তৈরি। আর নদীর দুই পাড়ে থাকা ভায়াডাক্টের ওপর ৭টি করে ১৪টি রেলওয়ে স্প্যান এবং আরও ৭টি করে ১৪টি রোডওয়ে স্প্যান বসবে যার প্রতিটি তৈরি হবে ৬টি করে আই-গার্ডার দিয়ে। স্টিলের স্প্যান বা সুপার স্ট্রাকচার বসানো হয়েছে মোট ১২টি।

অন্যদিকে রেলওয়ে গার্ডারের স্প্যান বসেছে মাত্র ১টি। তবে রোডওয়ে গার্ডারের কোনও স্প্যান এখনও বসানো হয়নি।


পিপিবিডি/অ-ভি/কেএম

পদ্মা সেতু,১৩তম স্প্যান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত